১৭ জুন, ২০২৪, সোমবার

৫০ আর নয়, সাকিবের কাছে ১০০ চান : ডমিঙ্গো

Advertisement

দুই ইনিংসেই দল যখন ধুঁকছে বেশ, তখনই অধিনায়ক সাকিব আল হাসান দাঁড়িয়ে গেলেন বুক চিতিয়ে। অর্ধশতক ছুঁলেন দুই ইনিংসেই। প্রথম ইনিংসে দলকে দুই অঙ্কে গুটিয়ে যাওয়ার হাত থেকে বাঁচিয়েছেন, দ্বিতীয় ইনিংসে তার অর্ধশতক ইনিংস হার এড়াল বাংলাদেশের। তবে এত কিছু করেও কোচের মন জয় করতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। কোচ রাসেল ডমিঙ্গোর চাওয়া আরও বেশি। সাকিবের কাছে ১০০ চান তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে গতকাল ইনিংস ব্যবধানে হারের শঙ্কাই মাথাচাড়া দিয়ে উঠেছিল বাংলাদেশ শিবিরে। তবে অধিনায়ক সাকিব আল হাসান আর উইকেটরক্ষক নুরুল হাসানের সুবাদে সফরকারীরা ইনিংস ব্যবধানে হার এড়িয়েছে গতকাল। তাদের ১২৩ রানের জুটি বাংলাদেশের আশাও বাঁচিয়ে রেখেছিল একটা বড় সময় ধরে।

তবে পরিস্থিতি বদলে যায় ওয়েস্ট ইন্ডিজের হাতে দ্বিতীয় নতুন বল আসার পর। রোচের ফুলার লেন্থ পড়ে বাইরে বেরিয়ে যেতে থাকা বলে ব্যাট চালিয়ে বলে এক্সট্রা কভারে ক্যাচ দেন সাকিব। তাতে মহামূল্য ব্রেক থ্রু তুলে দেন উইন্ডিজের হাতে, ফেরেন ৯৯ বলে ৬৩ রানের ইনিংস খেলে।

দ্বিতীয় নতুন বলে শুরু থেকেই এমন আক্রমণের কারণ হিসেবে ডমিঙ্গোর মনে হয়েছে চাপটা সাকিব ফিরিয়ে দিতে চাইছিলেন উইন্ডিজ বোলারদের ওপর। তার ভাষ্য, ‘দেখুন আমি মনে করি, সাকিব সবসময় রান করার মানসিকতা নিয়েই খেলবে। সে স্লগ করুক, সেটা আমরা চাই না। আমরা চাই সে ভালো ক্রিকেট শট খেলুক। আমার মনে হয়েছে সে বোলারদের ওপর চাপটা ফিরিয়ে দিতে চেয়েছিল। কিন্তু তাকে মনে রাখতে হবে যে শুরুর পরিস্থিতিটা পেরিয়ে যেতে পারলে তাকে ভালোভাবে ব্যাট করতে হবে, নিজের সংযত রাখতে হবে; কারণ, সে সেঞ্চুরি করার মতো ভালো খেলোয়াড়।’

এই টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। তবে তিনিও বেশ কয়েকবার সুযোগ দিয়ে বসেছিলেন প্রতিপক্ষকে। বাংলাদেশ দলের হেড কোচ জানালেন, নিজের ব্যাটিং নিয়ে আরও একটু সতর্ক হওয়া উচিৎ তার।

‘সে সাত নম্বরে ব্যাট করছে এখন, কিন্তু সে ছয়েও ব্যাট করতে পারে। তাকে আক্রমণ আর রক্ষণের মধ্যে ভারসাম্যটা খুঁজে বের করতে হবে। কিছু কিছু সময় প্রতি আক্রমণের কৌশল নিতে হবে আপনাকে, এ নিয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু এক্ষেত্রে নিশ্চিত হতে হবে যে, সে যেন অশান্ত না হয়। কারণ সে একজন দারুণ ব্যাটসম্যান।’

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement