২১ মে, ২০২৪, মঙ্গলবার

সীমিত হজের তিনটি প্যাকেজ-সৌদি আরব

Advertisement

করোনাকালের সীমিত হজের এর মধ্যে তিনটি প্যাকেজ ঘোষণা দিয়েছে সৌদি আরব। এবারের সীমিত হজে অংশ নিতে অনলাইনে রেজিস্ট্রেশনও শুরু হয়েছে। তাছাড়া পুরুষ অভিভাবক ছাড়াই নারীদের হজের আবেদনের সুযোগ দেয় দেশটি। 

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিবৃতি থেকে জানা যায়, গতকাল রোববার (১৩ জুন) সকাল এক ঘটিকা থেকে হজের প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আগামী ২৩ জুন রাত ১০ ঘটিকা পর্যন্ত চলতে থাকবে।

আগামী ২৫ জুন থেকে আবেদনের প্রেক্ষিতে বাছাই পর্ব শুরু হবে। নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যে হজের অনুমোদিত প্যাকেজের কোনো একটি নির্বাচন করতে হবে। নতুবা তাদের আবেদন বাতিল করা হবে। 

করোনাকালের সীমিত অনুমোদিত তিনটি প্যাকেজের বিভিন্ন মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রথম প্যাকেজের মূল্য ১৬ হাজার ৫৬০.৫০ রিয়াল (৪ হাজার ৪২৬ ডলার), দ্বিতীয় প্যাকেজের মূল্য ১৪ হাজার ৩৮১.৯৫ রিয়াল এবং তৃতীয় প্যাকেজের মূল্য ১২ হাজার ১১৩.৯৫ রিয়াল। এর সঙ্গে নির্ধারিত পরিমাণ ভ্যাটও যুক্ত হবে।

সৌদিতে অবস্থানরত নাগরিক ও প্রবাসীদের নিয়ে দ্বিতীয় বারের মতো এবারও সীমিতভাবে হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সৌদিতে বসবারত মাত্র ৬০ হাজার মুসলিম এবার হজ পালনের সুযোগ পাবেন। এবারের সীমিত হজে যারা কখনো হজ পালন করেননি তাদের অগ্রাধিকার  দেওয়া হবে।

তবে এবারে সীমিত হজে অংশগ্রহণ করতে বিভিন্ন শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। 

  • অংশগ্রহণকারীকে অবশ্যই ১৮-৬৫ বছর বয়সী হতে হবে। 
  • করোনা টিকার অন্তত একটি ডোজ নির্ধারিত সময়ে গ্রহণ করতে হবে। 
  • দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকতে হবে।
  • সৌদিতে অবস্থানরত যারা গত পাঁচ বছর যাবত হজে অংশগ্রহণ করেনি কেবল তারাই এবারের হজে অংশ নেবেন। 

গত শনিবার (১২ জুন) শুধুমাত্র সৌদিতে অবস্থানরত ৬০ হাজার মুসলিম হজ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে সৌদি আরব। হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে মুসল্লিদের ‘স্বাস্থ্য ও নিরাপত্তা’ অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement