১৭ জুন, ২০২৪, সোমবার

মাত্র ১০ মিনিটেই তৈরি করুন সুজির চমচম

Advertisement

বাড়িতে মিষ্টি তৈরির বেশ চল ছিল এক সময়। কম-বেশি প্রায় সব বাড়িতেই খুঁজলে সন্দেশের নানা রকম ছাঁচ পাওয়া যেত। অনেক সময় বাড়ির নারীরা ঘরোয়া মিষ্টি তৈরি করতেন। যদি বাড়িতে কোনও অতিথি আসতেন তাঁর জন্যও বাড়িতে মিষ্টি তৈরি করা হতো। কারণ অনেক সময় সাপেক্ষ ও ঝক্কির বলে এখন  অনেকেই  মিষ্টি তৈরি করতে অনীহা প্রকাশ করে। মাত্র ১০ মিনিটেই যদি তৈরি যায় মিষ্টি।

কীভাবে তৈরি করবেন সুজির চমচম জেনে নিন-

তৈরির উপকরণ:

১/২ কাপ সুজি

১ কাপ দুধ

১/৪ কাপ নারকেল কোড়া

১/২ কাপ চিনির গুঁড়ো

১/৪ চা চামচ এলাচের গুঁড়ো

১ টেবিল চামচ ঘি

প্রস্তুত প্রণালী:

সুজিটাকে প্রথমে মিক্সিতে একটু চিকন করে নিন। তারপর একটি পাতিল গরম করে তাতে সুজি দিয়ে ১ মিনিট হালকা করে নেড়ে নিন। কিন্তু খেয়াল রাখবেন যেন সুজিটা লাল না হয়ে যায়। পরে এর সঙ্গে দুধ মিশিয়ে দিন। সুগন্ধ যাতে বার হয় তার জন্য এতে ঘি দিয়ে দিন। এখন নাড়তে থাকুন ভাল করে।

এভাবে কিছুক্ষণ নাড়াচাড়া করার পর সুজি সব দুধ শুষে নিয়ে একত্রে জমাট বেঁধে যাবে। তারপর পাতিলের চারপাশে ভাল করে সুজি ছড়িয়ে দিয়ে ঢাকা দিয়ে দিন। ২ মিনিট পরে কিছুটা ঠান্ডা হয়ে গেলে একটা থালায় ঢেলে ভাল করে সুজি একত্রে মেখে নিন। সম্পূর্ণ ঠান্ডা হলে চিনির গুঁড়ো মিশিয়ে মাখতে থাকুন।

পরে নারকেল কোড়া ও এলাচের গুঁড়ো দিয়ে একত্রে মেখে একটি মণ্ড তৈরি করুন। সামান্য পরিমাণে ঘি হাতে মাখিয়ে মণ্ড থেকে চমচমের আকার দিন। এখন একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তার মধ্যে চমচমগুলো সাজিয়ে দিন। তারপর প্যানে জল গরম করতে দিয়ে আঁচ বাড়িয়ে রাখুন। তারপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে উপরে একটা চাপা দিয়ে দিন। ৫ থেকে ৬ মিনিটি পর নামিয়ে আরেকটু নারকেল কোড়া মাখিয়ে পরিবেশন করুন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement