২৭ জুলাই, ২০২৪, শনিবার

সেনাপ্রধানের দায়িত্ব নিলেন জেনারেল শফিউদ্দিন

Advertisement

দেশের ১৭তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

গণভবনে বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তাকে জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হয়।

নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল ও বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান নতুন সেনাপ্রধানকে জেনারেল র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। আর এর মধ্য দিয়ে শফিউদ্দিন সেনাপ্রধান হিসেবে নতুন দায়িত্ব শুরু করেন।

আগামী তিন বছর বাংলাদেশ সেনাবাহিনীকে নেতৃত্ব দেবেন জেনারেল শফিউদ্দিন।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এমএম ইমরুল কায়েস রানা বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, দায়িত্ব গ্রহণের পর নতুন সেনাপ্রধানকে ফুল দিয়ে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। এ সময় তিনি নতুন সেনাপ্রধানের সাফল্য কামনা করেন।

নতুন সেনাপ্রধানও প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার উজ জামান, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, এসএসএফ মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নাকিব আহমেদ চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে গত ১০ জুন রাষ্ট্রপতির আদেশে জারি করা এক প্রজ্ঞাপনে এস এম শফিউদ্দিন আহমেদকে বাংলাদেশ সেনাবাহিনীতে জেনারেল পদে পদোন্নতি দেয়ার কথা জানানো হয়।

প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) আইন, ২০১৮ অনুসারে তাকে সেনাপ্রধান পদে নিয়োগ দেয়া হয়েছে বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

সেনাবাহিনীর বিদায়ি প্রধান জেনারেল আজিজ আহমেদের মেয়াদ শেষ হয় বৃহস্পতিবার। ২০১৮ সালের ১৮ জুন দেশের ১৬তম সেনাপ্রধান হিসেবে নিয়োগপত্র পান জেনারেল আজিজ। আর ২৫ জুন থেকে তিন বছরের জন্য তা কার্যকর হয়।

খুলনার মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান শফিউদ্দিন আহমেদ সেনাবাহিনীতে যোগ দেন নবম লংকোর্সের মাধ্যমে। গত বছরের ডিসেম্বরে তাকে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসির দায়িত্ব থেকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করে সেনাসদরে নিয়ে আসা হয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement