২৩ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

“স্টারলিঙ্ক ইন্টারনেট কী ?” দাম ওপ্যাকেজ যাবতীয় তথ্য | – StarLink Internet Price In Bangladesh

Advertisement

স্টারলিঙ্ক ইন্টারনেট কি?

(Starlink) স্টারলিঙ্ক হলো SpaceX এর  নতুন ইন্টারনেট পরিষেবা। এটি বর্তমান ব্রডব্যান্ড সরবরাহকারীদের চেয়ে দ্রুত এবং সস্তা হওয়ার সম্ভাবনা রয়েছে। উপগ্রহের স্টারলিংক নক্ষত্রটি প্রতি ঘন্টা পৃথিবী প্রদক্ষিণ করবে এবং মহাকাশ থেকে উচ্চ-গতির ইন্টারনেট সংযোগটি মজুত করবে। আপনি যদি বাংলাদেশে থাকেন তবে স্যাটেলাইট হুকআপ পেতে কত খরচ হবে? আইডিয়া দেই(এখনও সিউর না):  আপনি এই স্পেসএক্স ইন্টারনেট ব্যবহারের জন্য ব্যক্তি প্রতি 10$ প্রতি মাসের জন্য বা প্রতি পরিবারে প্রতি $25 প্রতি মাসে 100mbps দ্রুত গতিতে সাইন আপ করতে পারেন | 

SpaceX বিশ্বের শীর্ষস্থানীয় মহাকাশ সংস্থা।  এটি Starlink Internet নামে একটি উচ্চাকাঙ্ক্ষী প্রকল্পে কাজ করছে যা পৃথিবীর কক্ষপথে হাজার হাজার উপগ্রহের মাধ্যমে বিশ্বব্যাপী উচ্চ-গতির ইন্টারনেট সরবরাহ করবে।

আপনি সম্ভবত স্টারলিঙ্ক স্পেসএক্স প্রকল্পের কথা শুনেছেন। এটি একটি স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা যা সম্প্রতি এফসিসি দ্বারা গ্রামীণ সম্প্রদায়গুলিকে উচ্চ-গতির ব্রডব্যান্ড সরবরাহ করতে অনুমোদিত হয়েছিল। এটি আমাদের শহুরে অঞ্চলে যে গতির ইন্টারনেট আছে তার মতো করে বেশি দূরবর্তী স্থানে থাকেন ওইসব এলাকায় Broadband internet সেবা পৌছে দেবে। এর মানে আপনি যদি ইন্টারনেটে অ্যাক্সেসবিহীন এমন কোনও অঞ্চলে বাস করেন, তাহলে আপনি এ Starlink internet দ্বারা অনলাইনে সংযোগের সাথে যুক্ত হয়ে শহরে যে সমস্ত সুযোগ-সুবিধা পেয়েছেন ও চাকরি সন্ধান করতে সক্ষম হয়েছেন ওইসব করতে সক্ষম হবেন ঘরে বসে, এমন জিনিসগুলি উপভোগ করতে সক্ষম হবেন যা আপনার ফোনে ও আপনার কম্পিউটার বা অন্যান্য ডিভাইসগুলির মাধ্যমে Starlink internet এ সংযুক্ত হয়ে। ঝড় তুফানেও যখন বাধাগ্রস্ত হয় তখনও এই স্টারলিংক ইন্টারনেট সংযোগ বজায় রাখতে পারবেন।

স্টারলিঙ্ক ইন্টারনেট দাম কতো ? – How much SpaceX Starlink internet cost in Bangladesh?

সবার মনে প্রশ্ন হচ্ছে, স্পেসএক্স স্টারলিংক বাংলাদেশে কত দাম পড়বে? স্পেসএক্স স্যাটেলাইট ইন্টারনেটের দামগুলি এখনও বাংলাদেশের জন্য জানায় নি।  তবে আপনার ডেটা প্রয়োজন অনুযায়ী(ন্যূনতম প্যাকেজ), গতির প্রয়োজনীয়তা এবং চুক্তির উপর নির্ভর করে প্যাকেজটি প্রতি মাসে $49 থেকে শুরু করে $200 পর্যন্ত বিভিন্ন প্যাকেজ বিশ্বের অন্যান্য দেশের জন্য তাদের ঘোষণা করা হয়েছে।

আজকের সমাজে ইন্টারনেট ব্যবহার করা অপরিহার্য। 3 Billion  বেশি লোক এখন অনলাইনে রয়েছে এবং প্রতি বছর এই সংখ্যাটি বাড়তে থাকে। তবে, এখনও কোটি কোটি মানুষ রয়েছেন যাদের ব্রডব্যান্ড বা 4G কভারেজ অ্যাক্সেস নেই।  এমনকি এই পরিষেবাগুলি ছাড়াও তারা বেশিরভাগ ক্ষেত্রেই ভাল ইন্টারনেট গতি পায় না, যা ভিডিওগুলি স্ট্রিম করা বা ওয়েব থেকে বড় ফাইলগুলি ডাউনলোড করা কঠিন করে তোলে।

স্পেসএক্স বলেছে যে তাদের লক্ষ্য ২০২৪ সালের মধ্যে ২০০০ সালের মধ্যে ১০$ ব্যয়ে প্রত্যন্ত অঞ্চলের পাশাপাশি বাংলাদেশসহ আরও ঘনবসতিপূর্ণ অঞ্চলে দ্রুত এবং সাশ্রয়ী মূল্যের ব্রডব্যান্ড সেবার সাথে সবাইকে সংযুক্ত করবে।

বাংলাদেশের ইন্টারনেট বেশ ব্যয়বহুল ব্যাপার। এক ঘন্টার অ্যাক্সেসের জন্য এটি প্রায় $6-20 হয়ে থাকে।  স্যাটেলাইট সংস্থা স্পেসএক্স তাদের স্টারলিংক প্রকল্পটি ঘোষণা করেছে, সারা বিশ্ব জুড়ে স্বল্প মূল্যের ব্রডব্যান্ড পরিষেবা দেওয়ার পরিকল্পনা নিয়ে। তারা ইতিমধ্যে দুটি পরীক্ষামূলক উপগ্রহ সফলভাবে চালু করেছে এবং ২০২০ এর আগে আরও ৬০০ টি উৎক্ষেপণের পরিকল্পনা করছে। এই নতুন উদ্যোগের সাথে, বাংলাদেশের সর্বত্র মানুষের পক্ষে অবকাঠামোগত বছরের পর বছর এমনকি কয়েক দশক অপেক্ষা না করেও সাশ্রয়ী উচ্চ গতির ইন্টারনেটের ব্যবস্থা করা সম্ভব হবে।

স্টারলিংক ইন্টারনেট পরিষেবার জন্য কীভাবে আবেদন করবেন?

স্টারলিঙ্ক একটি স্যাটেলাইট-ভিত্তিক ইন্টারনেট সার্ভিস বেশ ভালই। স্টারলিংক স্পেসএক্সের একটি নতুন স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা যা 1GBPS পর্যন্ত গতি সরবরাহ করে এবং 2021-এ পুরো মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ হবে apply আবেদন করার জন্য আপনাকে অবশ্যই আপনার নাম, ইমেল ঠিকানা, বাড়ির ঠিকানা এবং ফোন নম্বর সরবরাহ করতে হবে। আপনি যদি ভাগ্যবান কয়েকজন হিসাবে নির্বাচিত হন যারা স্টারলিঙ্কটি দেশব্যাপী উপলব্ধ হওয়ার আগেই পান, তবে আপনার যা দরকার তা হল স্টারলিংকের সরবরাহ করা একটি উচ্চ-গতির মডেম। আপনি নেটজিয়ার বা লিংকসিসের মতো বড় ব্র্যান্ডের যে কোনও ওয়াইফাই রাউটার বা ওয়্যারলেস ডিভাইস ব্যবহার করতে পারেন।

স্টারলিংক ইনস্টলেশনের জন্য যা যা প্রয়োজন তা হ’লঃ

  • বিদ্যুৎ কানেকশন,
  • স্যাটেলাইট ছাতা,
  • মডেম, রিসিভার ও
  • কেবল তার

আপনি যদি কোনও নতুন ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীর সন্ধান করেন তবে স্টারলিংকই চেষ্টা করে। সংস্থাটি সুপার দ্রুত গতি এবং দুর্দান্ত গ্রাহক পরিষেবা সরবরাহ করে।

SpaceX starlink internet coverage in bangladesh

SpaceX StarLink প্রকল্পটি বিশ্বব্যাপী স্যাটেলাইট-ভিত্তিক ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা সরবরাহে কঠোর পরিশ্রম করছে। বাংলাদেশ সহ সমগ্র পৃথিবীর আনাচে কানাচে কেউ নিজের অবস্থানের বিষয়ে চিন্তা না করে এবং কোনও টাওয়ার ফোন শারীরিকভাবে যথেষ্ট কাছাকাছি না হয়ে দ্রুত গতির অ্যাক্সেস পেতে সক্ষম হবেন। খুব সুন্দর না?

গত কয়েক বছরে বাংলাদেশে 5G ইন্টারনেট নিয়ে প্রচুর আলোচনা হয়েছে। বিশেষত বাংলাদেশে যেখানে একটি ভাল সংযোগ খুঁজে পাওয়া কঠিন হতে পারে, এটি আশ্চর্যজনক হবে। তবে, আপনি যদি সেই সময়ের জন্য অপেক্ষা করতে খুব আগ্রহী না হন তবে স্থানীয় ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহকারীর থেকে ব্যয়বহুল প্যাকেজ পরিকল্পনা নিতে হবে |

টেকনোলজির আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement