৩ মার্চ, ২০২৪, রবিবার

স্বাস্থ্যবিধি ভেঙে জরিমানা গুনলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

Advertisement

করোনায় বিপর্যস্ত ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর কাণ্ডজ্ঞানহীন কর্মকাণ্ডে বিরক্ত লাতিন আমেরিকান দেশটির নাগরিকরা। 

এর আগে বহুবার তিনি করোনার বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে সমালোচিত হয়েছেন। এবার স্বাস্থ্যবিধি ভাঙায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে জরিমানা করা হয়েছে।

বলসোনারোকে শনিবার করোনার বিধি ভাঙার দায়ে ১০০ মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে।

ব্রাজিলের সাও পাওলোতে শনিবার মোটরসাইকেল শোভাযাত্রায় বলসোনারো একটি হেলমেট পরেন। কিন্তু তার পরা হেলমেটের মুখমণ্ডলের অংশ খোলা ছিল। এ সময় তার মুখে ছিল না কোনো মাস্ক। এটি রাজ্যের করোনাসংক্রান্ত স্বাস্থ্যবিধির লঙ্ঘন।

করোনার বিধি মানার ক্ষেত্রে বলসোনারোর শুরু থেকে অনাগ্রহ রয়েছে। এ নিয়ে জোয়াও দোরিয়াসহ একাধিক গভর্নরের সঙ্গে আগে বেশ কয়েকবার বিরোধে জড়ান তিনি।

করোনা নিয়ে আন্তর্জাতিক পরিসংখ্যান দেওয়া সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের সবশেষ তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ব্রাজিলের অবস্থান তৃতীয়। দেশটিতে এখন পর্যন্ত এক কোটি ৭৩ লাখের বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গেছেন চার লাখ ৮৬ হাজারের বেশি মানুষ। 

ব্রাজিলে করোনায় ভয়াবহ সংক্রমণের জন্য দেশটির প্রেসিডেন্ট বলসোনারোর নীতিকে দায়ী করা হয়। করোনার সংক্রমণ ঠেকাতে ঘরে থাকা, বাইরে বের হলে মাস্ক পরার মতো বিধির বিরুদ্ধে বলসোনারোকে প্রায় নিয়মিত কথা বলতে দেখা গেছে।

সাও পাওলোতে অনুষ্ঠিত শোভাযাত্রায়ও মাস্ক পরার বিরুদ্ধে মন্তব্য করেন বলসোনারো। তিনি বলেন, যারা টিকা নিয়েছেন, তাদের আর মাস্ক পরার প্রয়োজন নেই। এ সংক্রান্ত বিধিনিষেধ তুলে দেওয়ার পরিকল্পনা করছেন তিনি। 

আগামী বছর ব্রাজিলে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষ্যে দেশজুড়ে এই ধরনের শোভাযাত্রা করছেন বলসোনারো। করোনা মহামারির মধ্যে সাও পাওলোতে এ ধরনের শোভাযাত্রা না করার জন্য তাকে সতর্ক করেছিলেন রাজ্যের গভর্নর জোয়াও দোরিয়া।

সাও পাওলো রাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, করোনাসংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গের দায়ে বলসোনারো, তার ছেলে কংগ্রেসম্যান এদুয়ার্দো, অবকাঠামোবিষয়ক মন্ত্রী তারকিসিও গোমেসকে ১০৮ ডলার সমপরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement