৩ মার্চ, ২০২৪, রবিবার

হজযাত্রীদের জন্য খরচ কমছে ৩০ শতাংশ

Advertisement

পৃথিবীর অন্য দেশ নয়, কেবল সৌদি আরবের হজযাত্রীদের জন্য হজের খরচ ৩০ শতাংশ কমছে বলে জানিয়েছে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

মঙ্গলবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি স্পষ্ট করেছে হজ এজেন্সিগুলোর সংগঠন হাব।

এর আগে গত রোববার বিভিন্ন গণমাধ্যমে হজের খরচ কমছে বলে খবর প্রকাশিত হয়।

চলতি বছর থেকে সারা বিশ্বের মুসল্লিদের জন্য হজ প্যাকেজের মূল্য কমালো সৌদি আরব সরকার। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে হজের খরচ ৩০ শতাংশ কমানো হয়েছে। দেশটির হজ ও উমরাহ মন্ত্রণালয়ের সহকারী সচিব ড. আমর বিন রেদা আল মাদ্দাহ এক বিজ্ঞপ্তিতে এ কথা জানান।

হাব জানিয়েছে, বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর পরিবেশন করা হচ্ছে যে, আগামী ২০২৩ সালের হজযাত্রীদের হজব্রত পালনের খরচ ৩০ শতাংশ কমিয়েছে সৌদি সরকার। প্রকৃতপক্ষে ৩০ শতাংশ খরচ কমানোর এ খবরটি শুধু সৌদি আরবের ডোমেস্টিক হজযাত্রীদের জন্য প্রযোজ্য। বাংলাদেশের কিংবা অন্য দেশের হজযাত্রীদের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়।

গত তিন বছর কোভিডের কারণে হজে নানা ধরনের কড়াকড়ি ছিল। তবে এবার সেটিও উঠিয়ে দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের সহকারী সচিব ড. আমর বিন রেদা আল মাদ্দাহ এক ঘোষণায় এ কথা জানিয়েছেন।

আল মাদ্দাহ বলেন, সৌদির অভ্যন্তরীণ যে হজ প্যাকেজগুলো রয়েছে সেগুলো কোম্পানির সেবার মানের ওপর ভিত্তি করে কয়েকটি ক্যাটগরিতে ভাগ করা হয়েছে। হজ ক্যাম্পে সেবার মান দেখে এটি নির্ধারণ করা হবে। এছাড়া সৌদি আরবের স্থানীয় মুসল্লিরা চাইলে তিন ভাগে হজ প্যাকেজের অর্থ পরিশোধ করতে পারবেন। আগে একসাথে পুরো অর্থ পরিশোধের নিয়ম ছিল।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement