৩ মার্চ, ২০২৪, রবিবার

হাঁসের মাংসের মালাইকারি রান্নার সহজ রেসিপি

Advertisement

কনকনে শীতে হাঁসের মাংস আর গরম ভাত শুধু শরীরই গরম করবে না, মনও কেড়ে নেবে। কিন্তু অনেকেই মনে করেন বাড়িতে হাঁসের মাংস রান্না করা বেশ কঠিন। কিন্তু খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন হাঁসের মাংসের মালাইকারি।

চলুন জেনে নেওয়া যাক হাঁসের মাংসের মালাইকারি রান্নার সহজ রেসিপি…

যা যা লাগবে

হাঁস ২টা, নারকেলের দুধ ৬ কাপ, টক দই ১ কাপ, মিষ্টি দই ১ কাপ, কাঁচা দুধ ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা ৪ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা ১ চা-চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, পোস্তদানা বাটা ২ টেবিল চামচ, হলুদগুঁড়া ৮ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মশালার গুঁড়া ১ চা-চামচ, জায়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ, দারুচিনি ৬ টুকরো, এলাচ ৬টি, লবঙ্গ ৬টি, তেজপাতা ৪টি, ঘি আধা কাপ, তেল এক কাপ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ৫ থেকে ৬টি, বেরেস্তা আধা কাপ।

প্রণালী

হাঁস পরিষ্কার করে চামড়াসহ টুকরোগুলো ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার দুধ, হলুদ মেখে একঘণ্টা রেখে দিন। তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ বাদামি রঙে ভেজে সব বাটা মশলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে মাংস দিয়ে আবার কিছুক্ষণ কষাতে হবে। লবণ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা, মরিচ, গোলমরিচ, দই দিয়ে কিছুক্ষণ কষিয়ে ৫ কাপ নারকেলের দুধ ও ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। মাংস সেদ্ধ না হলে আরও পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে গেলে এক কাপ নারকেলের দুধ, বেরেস্তা, গরম মশলা গুঁড়া, জায়ফল-জয়ত্রী গুঁড়া, কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ রেখে তেলের ওপরে ভাসলেই মালাই দিয়ে নামাতে হবে।

রান্না শেষ হলে রুটি, নানরুটি, পরোটা, ভাত অথবা ভুনা খিচুড়ির সঙ্গে পরিবেশন করতে পারেন সুস্বাদু হাঁসের মাংসের মালাইকারি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement