১৮ জুন, ২০২৪, মঙ্গলবার

২০ হাজার টাকা করে সম্মানী ভাতা পাবেন বীর মুক্তিযোদ্ধারা

Advertisement

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা আরও ৮ হাজার টাকা বৃদ্ধি করে ২০,০০০ টাকায় উন্নীত করার ঘোষণা দেন। চলতি বছরের ফেব্রুয়ারীতে মুক্তিযোদ্ধাদের ব্যক্তিগত মোবাইল ফোন একাউন্টে সরাসরি সম্মানি ভাতা পাঠানো কার্যক্রমের উদ্ভোধন অনুষ্ঠানে তিনি বলেছিলেন, যুদ্ধ করে দেশ স্বাধীন করা বীর মুক্তিযোদ্ধারা তাঁর সরকারের সময় অবহেলায় থাকতে পারেন না। এ জন্য ২০২১-২২ অর্থবছরের বাজেটে বরাদ্দ রাখা হচ্ছে ৫ হাজার ৭০৫ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে বীর মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দ রাখা হয়েছিল ৩ হাজার ৮৫৬ কোটি টাকা। সেই হিসাব অনুযায়ী আগামী অর্থবছরে তাঁদের (মুক্তিযোদ্ধাদের ) জন্য বরাদ্দ বৃদ্ধি পাচ্ছে ১ হাজার ৮৪১ কোটি টাকা। 

২০২০-২১ অর্থবছরে বীর মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দ রাখা হয়েছিল ৩ হাজার ৮৫৬ কোটি টাকা। সেই হিসাবে আগামী অর্থবছরে তাঁদের জন্য বরাদ্দ বাড়ছে মোট ১ হাজার ৮৪১ কোটি টাকা। সম্মানী ভাতার পাশাপাশি সাধারণ, শহীদ ও যুদ্ধাহত এবং খেতাবপ্রাপ্ত-এই তিন শ্রেণিতে মুক্তিযোদ্ধাদের কয়েক ধরনের ভাতা ও সম্মানী দেওয়া হবে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে এই তথ্য জানা গেছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে তথ্য এনে অর্থবিভাগ দেখেছে, দেশে ১ লাখ ৯১ হাজার ৫৩২ জন সাধারণ বীর মুক্তিযোদ্ধা মাসিক সম্মানী ভাতা পেয়ে থাকেন। আর উৎসব ভাতা, মহান বিজয় দিবস ভাতা ও বাংলা নববর্ষ ভাতা পান ২ লাখ ৫ হাজার ১১৭ জন সাধারণ বীর মুক্তিযোদ্ধা। সূত্রগুলো জানায়, মাসিক সম্মানী ভাতার জন্যই বরাদ্দ বাড়বে ১ হাজার ৭০০ কোটি টাকারও বেশি। আর উৎসব ভাতার জন্য ৪১ কোটি ও বিজয় দিবস ভাতায় ৪৫ কোটি টাকা বাড়বে।

এ ছাড়া সম্মানী ভাতা পান ১১ হাজার ৯৯৮ জন শহীদ, যুদ্ধাহত ও অন্যান্য বীর মুক্তিযোদ্ধা। 

বর্তমানে প্রতি মাসে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ৩০ হাজার, মৃত যুদ্ধাহত পরিবার ২৫ হাজার, ৭ বীরশ্রেষ্ঠ শহীদ পরিবার ৩৫ হাজার, বীর উত্তম খেতাবধারীরা ২৫ হাজার, বীর বিক্রম খেতাবপ্রাপ্তরা ২০ হাজার এবং বীর প্রতীক খেতাবধারীরা ১৫ হাজার টাকা করে সম্মানী ভাতা পাচ্ছেন। তবে আগামী ১ জুলাই থেকে সম্মানী ভাতার ক্ষেত্রে এত ভাগ না-ও থাকতে পারে। সাবেক অর্থসচিব মাহবুব আহমেদ বলেন, ‘সরকারের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই। ’

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement