১৭ জুন, ২০২৪, সোমবার

বিশ্বের ৭০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

Advertisement

যুক্তরাষ্ট্র পরিকল্পনা নিয়েছে ২০২২ সাল শেষ হওয়ার আগে বিশ্বের ৭০ শতাংশ জনগণকে টিকার আওতায় আনা নিশ্চিত করতে বৈশ্বিক নেতাদের সঙ্গে যোগাযোগ বাড়ানো টিকার ডোজ প্রদানসহ অন্যান্য সহায়তা প্রদানের।

দেশটির পক্ষ থেকে চলতি সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে এ বিষয়ক প্রস্তাব উত্থাপন করা হবে। সেই প্রস্তাবের লিখিত খসড়ার একটি অনুলিপি বার্তাসংস্থা রয়টার্সের হাতে এসেছে।

খসড়ায় বলা হয়েছে, বিশ্বের অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোকে টিকা সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশসমূহ ইতপূর্বে ২০০ কোটি করোনা টিকার ডোজ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিল।

নতুন পরিকল্পনা অনুযায়ী, তার সাথে আরও ১০০ কোটি ডোজ যুক্ত করা হবে। এই প্রতিশ্রুত ডোজগুলো যেন দ্রুত উপদ্রুত দেশগুলোতে পৌঁছায় সেই ব্যবস্থাও নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে খসড়ায়। তাছাড়া পাশপাশি টিকাদান কর্মসূচি পরিচালনা ও সহায়ক উপকরণ ক্রয় করতে দরিদ্র দেশগুলোকে ২০২১ সাল শেষ হওয়ার আগেই ৩০০ কোটি ডলার সহায়তা দেওয়া হবে। ২০২২ সালের শেষ হওয়ার আগে এই আর্থিক সহায়তার পরিমাণ পৌঁছাবে ৭০০ কোটি ডলারে।

তাছাড়া দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোতে তরল অক্সিজেনের উৎপাদন বাড়াতে ২০০ কোটি এবং করোনার ওষুধ ক্রয়বাবদ ৩০০ কোটি ডলার সহায়তা প্রদানে মিত্রদের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। উপদ্রুত দেশগুলোকে দেওয়া হবে ১০০ কোটি করোনা টেস্ট কিটও।

হোয়াইট হাউসের উপপ্রেস সেক্রেটারি ক্যারিন জেন পিয়েরে বার্তাসংস্থা রয়টার্সকে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের সাম্প্রতিক এই পরিকল্পনা সম্পর্কে নিশ্চিত করেছেন; কিন্তু এ ব্যাপারে বিস্তারিত কিছু বলতে অপারগতা জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement