২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

অলিম্পিয়াডে বাবা ও ছেলের জয়ে হাসল বাংলাদেশ

Advertisement

বিশ্ব দাবা অলিম্পিয়াডে আবার জয় পেয়েছে বাংলাদেশ। ওপেন ও নারী উভয় বিভাগ দ্বিতীয় রাউন্ডে হেরেছিল। গতকাল রোববার তৃতীয় রাউন্ডে বাংলাদেশের উভয় দল জিতেছে। ওপেন বিভাগে বাংলাদেশ ৩.৫-০.৫ গেম পয়েন্টে নেদারল্যান্ডস এন্টিলিসকে পরাজিত করে এবং নারী বিভাগে বাংলাদেশের মহিলা দল ৪-০ গেম পয়েন্টে মালটাকে হারায়।

বিশ্ব দাবা অলিম্পিয়াডে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও তার ছেলে তাহসিন তাজওয়ার জিয়া অংশ নিচ্ছেন। গত দুই রাউন্ডে ছেলে তাহসিন বোর্ডে থাকলেও জিয়া খেলেননি। গতকাল তৃতীয় রাউন্ডে বাবা ছেলে দুই জনই খেলেছেন এবং দুই জনই জিতেছেন। বিশ্ব দাবা অলিম্পিয়াডে বাবা-ছেলে একসঙ্গে খেলে জয়ের রেকর্ড বাংলাদেশে প্রথম এবং বিশ্বেও খুব একটা নেই। তাদের জয়ে উচ্ছ্বসিত গোটা বাংলাদেশ দল।

গতকাল ওপেন বিভাগে বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব (রেটিং-২৩৭৭), গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৪) ও ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া (রেটিং-২৩০৭) যথাক্রমে নোরল্যান্ডস এন্টিলিসের ফিদে মাস্টার ব্লিজস্টারা ইউলেম (রেটিং-২১৯৮), ফিদে মাস্টার ভ্যান বেম্মেলিন উরসাস রেটিং-২১৪৫) ও ফিদে মাস্টার ক্যাপিলা রুরিকের (রেটিং-১৯৫২) পরাজিত করেন। ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ (রেটিং-২২২৭) আনন্দবাহাদুরের রিসাবের সাথে ড্র করেন।

নারী বিভাগে বাংলাদেশের মহিলা দলের মহিলা আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-১৯৯৫), মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম (রেটিং-২০২৭), উম্মে তাসলিাম প্রতিভা তালুকদার (রেটিং-১৭৬৯) ও মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা (রেটিং-১৮২৯) যথাক্রমে মাল্টার মহিলা ফিদে মাস্টার থমটন ফিলিপিনা (রেটিং-১৬৬১). এহিলা ক্যান্ডিডেট মাস্টার পসাইলা উরানচিমেং (রেটিং-১৩৯৫), স্টেগনো মাইলিনা (রেটিং-১৪৪৮) ও থমটন হেইলিকে পরাজিত করেন।
আজ সোমবার চতুর্থ রাউন্ডের খেলায় ওপেন বিভাগে বাংলাদেশ ব্রাজিলের বিরুদ্ধে এবং নারী বিভাগে বাংলাদেশের মহিলা দল ইন্দোনেশিয়ার মহিলা দলের বিপক্ষে খেলবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement