৮ মে, ২০২৪, বুধবার

অস্ট্রেলিয়ার সিডনিতে এ-বি লাইব্রেরীর ১১তম শাখার উদ্বোধন

Advertisement

অস্ট্রেলিয়ার সিডনির ৪ আন্সলে প্লেস, রুস, ক্যাম্পবেলটাউনে (১০ ডিসেম্বর) শনিবার এ-বি স্ট্রীট লাইব্রেরী ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে তাদের ১১তম শাখা স্থাপন করলো। লাইব্রেরীর উদ্বোধন করেন ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের কাউন্সিলর ক্যারেন হান্ট। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় লেখক গ্লেন কসার।

স্কান্ডারি ফাউন্ডেশনের সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মিনা সেকান্ডারী, মো. সফিকুল আলম সফিক সেক্রেটারি- মাল্টিকালটারাল সোসাইটি অফ ক্যাম্পবেলটাউন, মোয়ানা স্টিকল্যান্ড, সানা আল আহমার, বিনোদ পডেল, মাজহারুল ইসলাম ( ইন্ডাস্ট্রি প্লেসমেন্ট ), গণেশ ভৌমিক প্রমুখ কমিউনিটি নেতৃবৃন্দ।

এ-বি স্ট্রীট লাইব্রেরীর প্রেসিডেন্ট কামাল পাশার সভাপতিত্বে এই সভা পরিচালনা করেন সংগঠনের সেক্রেটারি আশিক রহমান অ্যাশ। এসময় জুলফিকার হক চঞ্চলসহ অন্যান্য স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন স্থানীয় শিশু, তাঁদের অভিভাবকসহ উৎসাহী স্থানীয় বাসিন্দারা।

এ-বি স্ট্রীট লাইব্রেরী একটি বই পড়ার কর্মসূচি যেখানে একটি বাড়ির সম্মুখ উঠোনে স্থাপিত একটি বক্সে বই রাখা যাবে এবং বই নিয়ে পড়া শেষে ফেরত দেয়া যাবে। পঠিত বইটি প্রতিবেশীর পড়ার জন্য রেখে দেয়া যাবে। ২৪ ঘণ্টা লাইব্রেরি খোলা থাকবে। বই নিতে বা দিতে কারো অনুমতির প্রয়োজন নেই। এই জ্ঞান ভাগ করে নেয়ার চমৎকার ধারনা নিয়ে সংগঠনটি ক্যাম্বেলটাউন লোকাল এরিয়ায় ১০০টি লাইব্রেরি প্রতিষ্ঠার প্রত্যয়ে এগিয়ে যাচ্ছে। আগামী (১৭ ডিসেম্বর) নিউ ব্ৰুক, ব্রাডবেরি, ক্যাম্বেলটাউনে এ-বি স্ট্রীট লাইব্রেরীর ১২তম শাখা স্থাপন করা হবে।

উলেখ্য, আগ্রহী যে কেউ নিজ বাড়ির আঙ্গিনায় এই জনপ্রিয় স্ট্রিট লাইব্রেরি করতে চাইলে আয়োজকদের সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়া বাংলা অথবা যে কোনো ভাষার নতুন কিংবা পুরোনো বই দান করে এই মহতী উদ্যোগকে এগিয়ে নেয়ার সুযোগ রয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement