২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

ইলেকট্রিক স্কুটার বাজারে আনছে টেসলার প্রতিদ্বন্দ্বী ট্রিটন

Advertisement

ভারতে বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ চালিত গাড়ি প্রস্তুতকারী সংস্থা ট্রিটন। সংস্থাটি জানিয়েছে, ভারতের বাজারে প্রাথমিকভাবে তারা ইলেকট্রিক দু-চাকা ও চার-চাকার গাড়ি লঞ্চ করবে। অবশ্য এই গাড়িগুলো হাইড্রোজেন জ্বালানি দিয়ে চলবে।

ইভি মেকারটি ভারতেই তাদের এই ইলেকট্রিক বাইক এবং তিন চাকার গাড়িগুলো প্রস্তুত করবে বলে জানা গেছে। যদিও কবে নাগাদ গাড়িগুলো লঞ্চ করবে ট্রিটন, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। এদিকে চলতি বছরের মার্চ মাসেই টেসলার এই প্রতিযোগী সংস্থাটি ঘোষণা করেছিল, গুজরাতের ভুজে তাদের কারখানা নির্মাণের জন্য জায়গা বাছাই করা হয়েছে।

(২২ জুলাই) শুক্রবার ট্রিটন ইলেকট্রিক ভেহিকলের সিইও ও সহ-প্রতিষ্ঠাতা হিমাংশু প্যাটেল বলেন, ভারতের রাস্তায় খুব শিগগিরই আমাদের ইলেকট্রিক দু-চাকা গাড়ি চলবে।

তিনি নিশ্চিত বার্তা দিয়েছেন যে সেই গাড়িগুলো দেশে এই মুহূর্তে প্রডাকশন ফেজে রয়েছে। প্যাটেল আরও যোগ করে বলেন, আমাদের মূল লক্ষ্য হলো মানুষকে নিউ এজ মোবিলিটি প্রদান করা। হাইড্রোজেন জ্বালানি দ্বারা চালিত গাড়ির নিরিখে ট্রিটন এখন অনেকটাই অ্যাডভান্সড।

গুজরাটের ভুজে ট্রিটনের কারখানাটি সুবিশাল ৬০০ একর জায়গাজুড়ে বিস্তৃত। প্ল্যান্টটি যখন তৈরি হয়ে যাবে তখন এর সাইজ হবে তিন মিলিয়ন স্কয়ার ফিট। হাইড্রোজেন জ্বালানি দ্বারা চালিত ট্রিটনের গাড়িগুলো ভারতে ম্যানুফ্যাকচার করা হবে ট্রিটনের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারে, যা গুজরাটে আহমেদাবাদে অবস্থিত। ট্রিটনের গ্লোবাল যে ফ্যাসিলিটি রয়েছে তার থেকে অন্তত দ্বিগুণ এই আহমেদাবাদের আর অ্যান্ড ডি সেন্টারটি। প্রসঙ্গত, গ্লোবাল মার্কেটে ট্রিটন প্রসিদ্ধ মূলত ইলেকট্রিক গাড়ি, ট্রাক এবং বিশেষ উদ্দেশে গাড়ির জন্যই।

এর আগে জানা গিয়েছিল, ট্রিটন তাদের কারখানাটি তেলেঙ্গানায় তৈরি করবে। গত বছর হায়দ্রাবাদে সংস্থাটি তাদের আট-সিটার ইলেকট্রিক এসইউভি-র এক ঝলক দেখিয়ে ভারতে তাদের প্ল্যান সম্পর্কে জানিয়েছিল। সেই সময়ই সংস্থাটি জানিয়েছিল যে ভারতে তাদের ইলেকট্রিক গাড়ি প্রস্তুত করতে স্থানীয় ম্যানুফ্যাকচারিং ফ্যাসিলিটির সন্ধানে রয়েছে। কিন্তু শেষ পর্যন্ত সেই ফ্যাসিলিটি নির্মিত হচ্ছে গুজরাটে। আর সেখান থেকেই ট্রিটন তাদের ইলেকট্রিক বাইক, তিন-চাকা গাড়ি তৈরি করে দক্ষিণ-পূর্ব এশিয়ার মার্কেটে শিপিং করবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement