২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

ঈদের জন্য কিনুন প্রয়োজনীয় জিনিসগুলো

Advertisement

ঈদের আনন্দের অনেকটাই লুকিয়ে থাকে নতুন পোশাকের ঘ্রাণে। শিশুদের কাছে তো অবশ্যই, বড়দের জন্যও দিনটি আনন্দের। ঈদের পোশাক আর কেনাকাটা নিয়ে ছোটবেলার মতো উত্তেজনা কিংবা হইচই না থাকুক, আনন্দটুকু যেন থাকে। বছরঘুরে একটি দিন আসে, এর জন্য আবার অপেক্ষা করতে হবে একটি বছর। তাই দিনটিকে আরও বেশি রঙিন করতে নিজের জন্য কিনুন পছন্দের জিনিসগুলো। হাতে টাকা হলেই হুট করে কিছু একটা কিনে ফেলবেন না। বরং ঈদের কেনাকাটায় এই জিনিসগুলো আগে কিনুন-

পোশাক

ঈদের জামা না হলে কি ঈদ হয়? নতুন পোশাক তো কিনবেনই। আর পরবর্তীতে পোশাকের সঙ্গে মিলিয়ে বাকি সব। তাই সবার আগে ঈদের পোশাক কিনুন। দেখতে ভালোলাগলেই কিনে ফেলবেন না। বরং কোনো একটি পোশাক পছন্দ হলে কিছুটা সময় অপেক্ষা করুন। সেটি আপনার জন্য কতটা মানানসই তা ভেবে দেখুন। গরমে ঈদ, তাই আবহাওয়ার বিষয়টিও মাথায় রাখবেন। এমন পোশাক বেছে নিন যেটি এই আবহাওয়ায় আপনাকে স্বস্তি দেবে। আপনার বয়স ও অন্যান্য দিক বিবেচনা করে পোশাক কিনবেন।

জুতা

পোশাকের পরেই আসে জুতার প্রসঙ্গ। কারণ নতুন জামার সঙ্গে পুরনো জুতা দেখতে ভালোলাগে না নিশ্চয়ই? যদি আপনার বাজেটে থাকে তবে পোশাকের সঙ্গে মিলিয়ে জুতা কিনতে পারেন। বাজেটে না থাকলে বাদ দিন। জুতা কেনার ক্ষেত্রে ভালো ব্র্যান্ড দেখে কেনার চেষ্টা করুন। এতে জুতা টেকসই হবে। নয়তো অখ্যাত ব্র্যান্ডের অল্প দামের জুতা দেখতে ভালোলাগবে ঠিকই, ক’দিন পরেই তা পরার উপযোগী থাকবে না। তাই বুঝেশুনে কিনুন।

ব্যাগ

চাইলে পোশাক ও জুতার সঙ্গে মিলিয়ে ব্যাগ কিনতে পারেন। সেটি যে খুব দামী হতে হবে এমন কোনো কথা নেই। বরং অল্প দামেও নানা ধরনের নান্দনিক ডিজাইনের ব্যাগ কিনতে পাওয়া যায়। সেখান থেকে বেছে নিতে পারেন। দাম যেমনই হোক, সেটি আপনার সঙ্গে মানাচ্ছে কি না, তা খেয়াল করুন। ব্যাগ কেনার আরেকটি সুবিধা হলো, এটি বছরের অন্যান্য সময়েও ব্যবহার করতে পারবেন। তাই বিষয়টি মাথায় রাখুন।

মেহেদি

নারীর ঈদের সাজে মেহেদি না থাকলে ঈদ ঈদ গন্ধ আসে না যেন! তাই মেহেদি তো অবশ্যই কিনতে হবে। তবে যেকোনো মেহেদি কিনে আনবেন না। কারণ অনেক মেহেদিতে ক্ষতিকর ক্যামিকেল ব্যবহারের কারণে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই আগে থেকে রিভিউ দেখে ভালো মেহেদি কিনুন। আপনার ত্বকে যদি অ্যালার্জির সমস্যা থাকে তবে মেহেদি ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হোন। 

অন্যান্য প্রয়োজনীয় জিনিস

ঈদের কেনাকাটার তালিকায় থাকে আরও অনেক পদের জিনিস। যেমন চুড়ি, গয়না, চশমা, পারফিউম ইত্যাদি। তবে সেসব যে কিনতেই হবে এমনটা নয়। সবশেষে যদি বাজেট ও প্রয়োজন থাকে তবেই কিনুন। নয়তো অযথা অপচয় করবেন না। কারণ এমন অনেক এক্সেসরিজ থাকে, যেগুলো বছরে একবারও ব্যবহার হয় না। সেগুলো কিনে টাকা নষ্ট করবেন না।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement