২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

ঐতিহ্যবাহী বিন্নিপিঠা বানানোর প্রস্তুতপ্রণালী

Advertisement

প্রতিবছর শীতকাল এলেই বাহারি পিঠার সঙ্গে বিভিন্ন এলাকার ঐতিহ্যবাহী পিঠার আমেজ শুরু হয়ে যায় বাঙালির ঘরে ঘরে। তেমনি চট্টগ্রামেও ঘরে ঘরে ঐতিহ্যবাহী বিন্নি চালের পুলিপিঠা তৈরির ভিড় লেগে যায়। এ পিঠা খেতে যেমন সুস্বাদু তেমনি দেখতেও দারুণ। চলুন, জেনে নেওয়া যাক ঐতিহ্যবাহী বিন্নি চালের পুলিপিঠা তৈরির রেসিপি।

উপকরণ :

বিরুই চাল (বিন্নি) এক কেজি, নারকেল কোড়ানো দুই কাপ, চিনি আধাকাপ, পানি চার টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি :

এক কেজি বিন্নি চাল পানিতে ভালোভাবে পরিষ্কার করতে হবে। এরপর বিন্নিচাল পাঁচ থেকে ছয় ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখবেন। এরপর উঠিয়ে ঝাঁজরিতে পানি ঝরিয়ে কাগজের ওপর ভেজা চাল ছড়িয়ে বাতাসে শুকিয়ে নেবেন। এবার চাল গুড়া করুন। চালের গুড়ার সঙ্গে পানি ও লবণ মিশিয়ে মেখে নেবেন। মুঠো করা যাবে এমন অবস্থায় মিশ্রণটি আনতে হবে। যদি মুঠ হয়, তাহলে বুঝতে হবে পিঠার জন্য চালের গুড়া রেডি।

এবার চুলায় তাওয়া বসিয়ে গরম করুন। প্রথমে হাতের সাহায্যে গুড়া গোল করে তাওয়ার ওপর ছড়িয়ে দেবেন। চিনি, নারকেল দিয়ে তিন মিনিট ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করবেন। এরপর ঢাকনা খুলে দুই বা তিন ভাঁজ করলে হয়ে যাবে চট্টগ্রামের ঐতিহ্যবাহী বিন্নি চালের পুলিপিঠা। এরপর খেজুরের গুড় দিয়ে শিরা বানিয়ে তার মধ্যে চুবিয়ে এ পিঠা খেতে পারেন অথবা চা দিয়েও খেতে পারেন শীতের সকালে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement