৮ মে, ২০২৪, বুধবার

যুক্তরাষ্ট্রে মানবদেহে মিলল ওষুধ প্রতিরোধী ছত্রাক

Advertisement

যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটে মানবদেহে বিরল প্রজাতির ছত্রাক পাওয়া গেছে। ওই ছত্রাকের নাম ‘ক্যান্ডিডা অরিস’। ল্যান্সিং-এর রাষ্ট্রীয় পরীক্ষাগার ছত্রাক পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। ওকল্যান্ড কাউন্টিতে ওষুধ প্রতিরোধী মারাত্মক এই ছত্রাকটি পাওয়া যায়। মাত্র বছর দশেক আগে আবিস্কৃত ছত্রাকটি সুপার বাগ বা যে কোন ওষুধ প্রতিরোধ করতে সক্ষম।

সম্প্রতি ল্যান্সিং-এর রাষ্ট্রীয় পরীক্ষাগার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, ২৭ মে ৭৬ বছর বয়সী একজনের কানের ভেতর এই বিরল ছত্রাক পাওয়া যায়। ক্যান্ডিডা অরিস নামক ছত্রাকের বিষয়টি তখন প্রকাশ্যে আনা হয়নি।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ব্রাউন ইনস্টিটিউট ফর মিডিয়া ইনোভেশনের ডকুমেন্টিং কোভিড-১৯ প্রকল্পের মাধ্যমে এই ছত্রাককে চিহ্নিত করা হয়েছিল। মিশিগান হেলথ অ্যালার্ট নেটওয়ার্ক স্থানীয় জনস্বাস্থ্য বিভাগ, হাসপাতাল এবং অন্যান্য সংস্থার কাছে সতর্কবার্তা পাঠিয়েছিল। সতর্কতার একটি অনুলিপি পেয়েছিল ব্রাউন ইনস্টিটিউট। ২৯ জুলাই বৃহস্পতিবার এ বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশিত হয়েছিল ডেট্রয়েট ফ্রি প্রেসে।

মিশিগান হেলথ অ্যালার্ট নেটওয়ার্কের সতর্কতা অনুসারে, লোকটির দীর্ঘদিন ধরে কানের সংক্রমণে ভুগছিলেন। তিন বছর ধরে যুক্তরাষ্ট্রের বাইরে ভ্রমণ করেননি। এ বিষয়ে অন্য কোনো তথ্য পাওয়া যায়নি।

ছত্রাক ছড়িয়ে পড়া মহামারি সম্পর্কিত নয়, এ কথা বলেছেন কোভিড-১৯ ডকুমেন্টিংয়ের প্রকল্প নেতা ডেরেক ক্রাভিটস। মারাত্মক সংক্রমণ সম্পর্কে জানার জন্য জনস্বার্থে প্রকল্পটি ক্যান্ডিডা অরিসকে ট্র্যাক করছে। ওকল্যান্ড কাউন্টি হেলথ ডিভিশনের মেডিকেল ডিরেক্টর ড. রাসেল ফাউস্টের কাছে জানার চেষ্টা করা হলেও সম্ভব হয়নি। তার মুখপাত্র ক্যাথি গ্রে নিশ্চিত করেছেন যে, কাউন্টিতে একটি ঘটনা চিহ্নিত করা হয়েছে।

ক্রাভিটস বলেন, আমরা মনে করি, জনস্বাস্থ্যের তথ্য চলমান সংক্রমণ বা বিভিন্ন রোগের বিস্তার সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে পারে।

ওষুধ প্রতিরোধী ফাঙ্গাস বা ছত্রাকটির নাম ক্যানডিডা অরিস, আবিষ্কৃত হয়েছিলো মাত্র ১০ বছর আগে। কিন্তু তারপরও হাসপাতালে থাকা অণুজীবের মধ্যে এখন বিশ্বের সবচেয়ে আতঙ্কজনক নামগুলোর মধ্যে একটি ক্যানডিডা অরিস।

বিশ্বজুড়ে এই ফাঙ্গাসের আক্রমণে মহামারি দেখা দেয়ার উপক্রম হয়েছে। গবেষণা বলছে, তাপমাত্রা বৃদ্ধির কারণেই বৃদ্ধি পাচ্ছে এর সংক্রমণের হার।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি বলছে, এর ঝুঁকি কমাতে হলে, এই ফাঙ্গাসের সংক্রমণের শিকার হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে কারা রয়েছে তা জানতে হবে।

ক্যানডিডা অরিস কী?

ক্যানডিডা অরিস বা সি. অরিস হচ্ছে এক ধরণের ইস্ট বা ফাঙ্গাস বা ছত্রাক যা মানব দেহে সংক্রমণ তৈরি করতে পারে।

সাধারণ ছত্রাক যেমন ক্যানডিডা অ্যালবিকান্সের মতো মুখ ও গলায় ক্ষত তৈরির মতো সংক্রমণ তৈরি করে এটি।

২০০৯ সালে জাপানে টোকিও মেট্রোপলিটন গেরিয়াট্রিক হাসপাতালে চিকিৎসাধীন এক রোগীর কানের ভেতর প্রথম পাওয়া যায় এই ছত্রাক।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement