১৮ মে, ২০২৪, শনিবার

কানাডায় বাঙালিদের মসজিদে হামলা, ভাঙচুর-দানবাক্স লুট

Advertisement

কানাডার অন্টারিও প্রদেশের স্ক্রার্চবার্গ এলাকার একটি মসজিদে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় ২২ আগস্ট ভোরে মসজিদের মুসল্লিরা নামাজ আদায় করতে গেলে মসজিদটির এমন চিত্র দেখতে পেয়ে পুলিশে খবর দেন। কানাডার অন্টারিও প্রদেশের ২৭৪০ কিংসটন রোড, স্ক্র্যার্চবার্গ এলাকার বায়তুল জান্নাহ ইসলামিক সেন্টারে এই হামলা ও লুটপাটের ঘটনা ঘটে। 

মসজিদ কমিটি ও স্থানীয় বাঙালি কমিউনিটির নেতারা জানিয়েছেন, মসজিদটিতে গত কয়েক বছরের মধ্যে অন্তত ১০ বার এই ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটল। পুলিশ সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখে দোষীদের শনাক্তের চেষ্টা করছে।

স্ক্র্যাচবার্গ এলাকার বাসিন্দা প্রবাসী বাংলাদেশি ব্যারিস্টার এবং সলিসিটর রিজুয়ান রহমান তার ফেসবুক প্রোফাইলে এই হামলা ও লুটপাটের কথা তুলে ধরেছেন। বার বার একই ধরনের ঘটনায় কমিউনিটিতে ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে।

জানা গেছে, কানাডার টরেন্টো শহরে উদ্বেগজনকভাবে বেড়েছে মসজিদে হামলার ঘটনা। গত ১৬ আগস্টও টরেন্টো শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত একটি মসজিদে হামলা চালিয়ে জানালার কাঁচ ভেঙে দেওয়া হয় বলে জানা গেছে।কানাডা মসজিদ

কানাডার একটি জাতীয় সংস্থা বলছে , গত তিন মাসে ছয়বার টরেন্টোতে ছয়বার মসজিদ হামলার ঘটনা ঘটেছে।

এই হামলার বিষয়ের মুসলিম অ্যাসোসিয়েশন অব কানাডার পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, উদ্বেগজনক হারে হামলা হচ্ছে এবংপুলিশি পদক্ষেপের জন্য দীর্ঘ অপেক্ষা আমরা করতে মেনে নিতে পারছি না। ওই বিবৃতিতে কানাডার টরেন্টো শহরের মুসলমানদের নিরাপত্তার জোরদার করার আহ্বানও জানায় মুসলিম অ্যাসোসিয়েশন অব কানাডা।

এদিকে বারবার এমন মসজিদ হামলার ঘটনায় টরেন্টোতে এ পর্যন্ত কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। তবে এতেও শঙ্কিত সেখানকার মুসলমানরা।

এর আগে গত ১৬ আগস্ট যে মসজিদে হামলা চালান হয় সেখানে গিয়ে নিয়মিত নামাজ আদায় করতেন হাসান মুনির নামের ২৫ বছর বয়সী এক যুবক। তিনি বলেন, ঘটনাপ্রবাহে মনে হচ্ছে কোনো গ্রুপ বা ব্যক্তি মুসলিম সম্প্রদায়ের মধ্যে ভীতি সৃষ্টির চেষ্টা করছে, যা গ্রহণযোগ্য নয়। এই মসজিদে যারা দায়িত্ব পালন করেন এবং নামাজ আদায় করেন তাদের বিষয়েই শুধু আমি উদ্বিগ্ন এমন নয়। একই সঙ্গে এ ধরনের হামলা আমাদেরকে জানিয়ে দেয় অবহেলার আর ঘৃণার বিষয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement