২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

কুমিল্লার মাঠ মাতাচ্ছে ‘বাহুবলী টমেটো’

Advertisement

অমরেন্দ্র বাহুবলী। তেলেগু ছবি বাহুবলীর আলোচিত চরিত্র। সেই চরিত্র বিভিন্ন দেশের দর্শকদের যেমন নজর কাড়ে। তেমনি বাহুবলী জাতের টমেটো কুমিল্লার মাঠ মাতাচ্ছে। ভালো স্বাদ, ওজন ও পুরুত্ব বেশি হওয়ায় এটির চাহিদা বেশি কৃষক ও ভোক্তাদের কাছে। এই টমেটো চাষ করে ভালো লাভ পেয়ে খুশি কৃষকরা।

কুমিল্লার দাউকান্দি উপজেলার আদমপুর, বিটমান ও টামটা এলাকায় গিয়ে দেখা যায়, জমিতে হাসছে রঙিন টমেটো। তার অধিকাংশ বাহুবলী জাতের। কৃষক-কৃষাণীরা দল বেঁধে গাছ থেকে টমেটো সংগ্রহ করছেন। ঝুড়ি ও বালতিতে নেয়া টমেটো এনে ঢালছেন জমির পাশে রাখা চটে। রঙিন টমেটোতে সকালের মিষ্টি আলো পড়ে আরো বর্ণিল হয়ে উঠেছে। সড়কের পাশে গাড়ি রেখে পাইকারি ব্যবসায়ী জমিতে নেমে এসেছেন। দরদাম করে টমেটো গাড়িতে তুলছেন। জমিতে নগদ টাকা পেয়ে হাসিমুখে গুণছেন কৃষক।

বিটমান গ্রামের বকুল রাণী দেবনাথ নামে এক কৃষাণী জানান, দেড়কানি (৩০ শতকে কানি) জমি করেছি। লাখ টাকার মতো খরচ হয়েছে। আশা করি দিগুণ লাভ হবে।

স্থানীয় আদমপুর গ্রামের শিক্ষক মতিন সৈকত বলেন, আদমপুর, বিটমান, পুটিয়া ও টামটা গ্রামের মাঠে প্রচুর টমেটোর চাষ হয়। এখানের অধিকাংশ কৃষক বিষমুক্ত টমেটো উৎপাদন করেন। এতে এই এলাকার টমেটোর চাহিদাও অনেক।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, কুমিল্লার ১৮৪৬ হেক্টর জমিতে এবার টমেটোর চাষ হয়। প্রতি হেক্টরে লক্ষ্যমাত্রা ধরা হয় ৩০ টন। বাহবলী, মানিক ও রতনসহ বিভিন্ন হাইব্রিড জাতের টমেটো চাষ করেছেন ১৭ উপজেলার কৃষকরা। তবে ভালো লাভ পাওয়ায় বাহুবলীর চাহিদা বেশি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement