২২ মে, ২০২৪, বুধবার

গতকাল পদ্মা সেতুতে রেললাইনের কাজ শেষ হয়েছে 

Advertisement

পদ্মা সেতুর ওপর রেললাইন বসানোর সব কাজ শেষ হয়েছে। গতকাল বুধবার বিকেলে সর্বশেষ সাত মিটারে কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে এ রেললাইনের কাজ শেষ হয়। আগামী ৪ এপ্রিল ফরিদপুরের ভাঙ্গা থেকে পদ্মা সেতু হয়ে মাওয়া পর্যন্ত রেললাইনে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার সাইদ আহমেদ জানান, সর্বশেষ স্লিপারটি চীন থেকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। সেখান থেকে মঙ্গলবার রাত ৯টার দিকে মাওয়ায় আসে। এরপর স্লিপারটি মাওয়া প্রান্তের রেলস্টেশন থেকে ট্র্যাকারে করে নেওয়া হয় সেতুর মাঝামাঝি ৫ নম্বর মুভমেন্ট জয়েন্টে। দেশি-বিদেশি প্রকৌশলীদের নিবিড় পর্যবেক্ষণের মধ্য দিয়ে স্লিপারটি বসানো হয়। গতকাল সাত মিটার কংক্রিট ঢালাইয়ের মধ্য দিয়ে পদ্মা সেতুর ওপর রেললাইনের শতভাগ কাজ শেষ হয়।

এখন কিউরিংয়ের জন্য আরো ৭২ ঘণ্টা অপেক্ষা করতে হবে জানিয়ে ব্রিগেডিয়ার সাইদ আহমেদ জানান, রাজধানী থেকে যশোর পর্যন্ত পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল সেতুতে যানবাহন চালু রেখেই নিচতলায় পাথরবিহীন রেললাইন নির্মাণ। এখন তা সফলভাবে সম্পন্ন হয়েছে। অন্যদিকে পদ্মা সেতু ছাড়াও প্রকল্পের মোট ১৭২ কিলোমিটার লেভেলক্রসিংবিহীন রেলপথে ৩২টি রেল কালভার্ট, ৩৭টি আন্ডারপাস এবং ১৩টি রেলসেতুর কাজ শেষ হয়েছে। সেতুর দুই পাশের স্টেশন নির্মাণ চূড়ান্ত পর্যায়ে। বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্টের (সিএসসি) তত্ত্বাবধানে চলছে পদ্মা সেতুর এই রেল সংযোগ প্রকল্পের কাজ। আর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন।

আগামী ৪ এপ্রিল পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলক ট্রেন চালানো হবে। ওই দিন ফরিদপুরের ভাঙ্গা থেকে পদ্মা সেতু হয়ে মাওয়া পর্যন্ত ৪১ কিলোমিটার পথে ট্রেন চালানো হবে। রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এ চলাচল পরিদর্শন করবেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement