২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

গ্রাফিক্স ডিজাইন শিখে কি ক্যারিয়ার গঠন করা সম্ভব?

Advertisement

গ্রাফিক্স ডিজাইন হলো বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ও পরিচিত ক্যারিয়ারগুলোর মধ্যে একটি। বর্তমানে তরুন প্রজন্মের একটি উল্লেখযোগ্য অংশই  গ্রাফিক্স ডিজাইনে নিজের ক্যারিয়ার তৈরি করে নেয়ার স্বপ্ন দেখে। এর প্রধান কারণটি হলো এ সেক্টরে প্রচুর পরিমাণ কাজ পাওয়া যাওয়ার পাশাপাশি দক্ষ হতে পারলে আর্কষণীয় অংকের অর্থ উপার্জন করা সম্ভব।

তাই একদিকে যেমন কাজের সহজলভ্যতার কথা ভেবে অনেকেই একে পেশা হিসেবে গ্রহন করে নেয় আবার একটি অংশ এখান থেকে উচ্চাভিলাষী উপার্জনের কথা চিন্তা করে গ্রাফিক্স ডিজাইনকে নিজেদের ক্যারিয়ার হিসেবে বেছে নেয়। কিন্তু আসলেই কি তাই?

সত্যিটা হলো গ্রাফিক্স ডিজাইন সেক্টরে যেমন প্রচুর পরিমাণ কাজের অফার পাওয়া যায় তেমনি কাজ করতে হলে সে পরিমাণ দক্ষও হতে হয়। আবার এ  সেক্টরে নিজের ক্যারিয়ার গড়তে আসা অনেকের লাখ টাকা উপার্জনের স্বপ্ন দেখাও ভুল কিছু নয়। কিন্তু এজন্য অবশ্যই জাদুকরী দক্ষতার সাথে দীর্ঘদিনের অভিজ্ঞতারও প্রয়োজন হবে।

যারা শুরুতেই লাখ টাকার স্বপ্নে বিভোর হয়ে এ পেশাকে নিজেদের ক্যারিয়ার হিসেবে বেছে নেয়ার কথা ভাবছেন তাদের জন্য এ পেশা নয়। কিন্তু তাই বলে গ্রাফিক্স ডিজাইন করে লাখ টাকা উপার্জন অসম্ভব কিছু নয়। তবে এর জন্য আপনাকে অবশ্যই একটি নির্দিষ্ট সময় পার করে, অভিজ্ঞতা অর্জন করে সে যোগ্যতা অর্জন করতে হবে।

গ্রাফিক্স ডিজাইনের মতো পেশায় আসার আগেই বেশ কয়েকটি বিষয় ভালোভাবে জেনে বুঝে তারপর এখানে ক্যারিয়ার গঠনের জন্য পা বাড়ানো প্রয়োজন। তা না হলে সফলতার জন্য দেখা স্বপ্ন ব্যর্থতার দুঃস্বপ্নে বিলীন হয়ে যেতে পারে। তাই আপনি আসলেই এ সেক্টরে ভালো কিছু করার ক্ষমতা রাখেন কি-না তা যাচাই-বাছাই করে তবেই এখানে আসুন।

গ্রাফিক্স ডিজাইন সেক্টরে ভালো কিছু করার জন্য আপনার মধ্যে বেশ কিছু কোয়ালিটি না থাকলেই নয়। এজন্য আপনাকে অবশ্যই ক্রিয়েটিভ হতে হবে এবং প্রচুর পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে। এ দু’টি কোয়ালিটিই নির্ধারণ করে দিবে গ্রাফিক্স ডিজাইন সেক্টরে কারও সাফল্য বা ব্যর্থতার গল্পগুলোকে। 

এ কারণে এ পেশায় নিজের ক্যারিয়ার তৈরি করার জন্য পা বাড়ানোর আগে অল্প সময় ও পরিশ্রমে লাখ টাকা উপার্জনের স্বপ্ন থেকে বিরত থাকতে হবে। নিজেকে বাস্তবতার সাথে মানিয়ে নেওয়া শিখতে হবে। যে কোন ক্যারিয়ার গঠনের ক্ষেত্রেই ছোট-বড়  বাধা-বিপত্তি আসবেই।

দৃঢ় মনোবল নিয়ে এসব অসময়ের মুখোমুখি যুদ্ধ করতে হবে। কখনোই ভয় পেয়ে পরাজয় মেনে নেয়া চলবে না। তবেই আপনি গ্রাফিক্স ডিজাইনের মতো যুগোপযোগী ও বিশ্বমানের পেশায় নিজেকে সফলদের একজন হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement