২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

গ্রুপ পর্বে পয়েন্ট-গোল সমান হলে তখন! কি বলছে নিয়ম?

Advertisement

উত্তেজনার পারদ চড়িয়ে প্রায় শেষের দিকে চলতি ফুটবল বিশ্বকাপে গ্রুপ পর্বের লড়াই। ইতোমধ্যেই গ্রুপ-এ থেকে নেদারল্যান্ডস, সেনেগাল এবং গ্রুপ-বি থেকে ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র পৌঁছে গেছে শেষ ষোলোতে। 

অন্যদিকে, দুটি করে ম্যাচ খেললেও আগেই নকআউট নিশ্চিত করেছে ব্রাজিল, পর্তুগাল ও ফ্রান্স। এই ৭ দলের যোগ্যতা অর্জন করতে অবশ্য পয়েন্টের বিচারই যথেষ্ট ছিল।

কিন্তু আসন্ন ম্যাচগুলোতে এমনটা নাও হতে পারে। দুই দলের পয়েন্ট সমান হতেই পারে। সেক্ষেত্রে দেখা হবে গোল-পার্থক্য। কিন্তু সেটাও যদি সমান হয়, তখন কী হবে? 

আসুন, জেনে নেয়া যাক ফিফার নিয়ম:-

আগে থেকেই জানা যে, গ্রুপ পর্বে প্রতিটি দলই তিনটি করে ম্যাচ খেলবে। সেই ম্যাচগুলো শেষে দুটি করে দল যাবে নকআউট পর্বে।

তবে, যদি গ্রুপ পর্বের ম্যাচে কোনো দুটি দলের পয়েন্ট সমান হয়, তাহলে ফিফার নিয়ম বলছে- গোল পার্থক্যে এগিয়ে থাকা দলই যাবে পরের পর্বে। সেটাও যদি সমান হয়, তাহলে যে দল বেশি গোল করেছে, সেই দল যাবে পরের পর্বে। 

যদি তা-ও সমান হয়, তাহলে ওই দুই দলের গ্রুপ পর্বের ম্যাচের পরিসংখ্যান দেখা হবে। তাতেও যদি পয়েন্ট এবং গোল সমান হয় তাহলে দেখা হবে কোন দল বেশি নিয়ম মেনে ফুটবল খেলেছে।

কিন্তু প্রশ্ন উঠেছে, কীভাবে বিচার করা হবে কোন দল বেশি নিয়ম মেনেছে? ফিফা জানাচ্ছে, যে দল কম কার্ড দেখেছে, সেই দল যাবে পরের রাউন্ডে।

নিয়ম বলছে, একটি হলুদ কার্ডের অর্থ এক পয়েন্ট কাটা হবে। এক ম্যাচে দুটি হলুদ কার্ড (সমান একটি লাল কার্ড) দেখলে বাদ যাবে তিন পয়েন্ট। সরাসরি লাল কার্ড দেখলে কাটা যাবে চার পয়েন্ট। একটি ম্যাচে প্রথমে হলুদ কার্ড এবং তারপর সরাসরি লাল কার্ড দেখলে কাটা যাবে পাঁচ পয়েন্ট। 

এরপর গিয়ে যে দলের পয়েন্ট বেশি থাকবে, সেই দলটিই যাবে পরের পর্বে। 

কিন্তু সেখানেও যদি সমান হয়? সে ক্ষেত্রে ফিফার ক্রম তালিকায় যে দল এগিয়ে আছে, সেই দল যাবে নকআউট পর্বে। সূত্র- ফিফা ডট কম।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement