২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

চলতি মাসের ১৭ তারিখ বৃষ্টির সম্ভাবনা

Advertisement

বেশ কয়েক দিন ধরে প্রায় সারা দেশজুড়ে গা পোড়ানো গরম। ঠা ঠা রোদে রাস্তার পিচ থেকে যেন আগুনের হলকা বের হচ্ছে। এমন পরিস্থিতিতে এক পশলা স্বস্তির বৃষ্টি খুঁজছেন অনেকে। তবে সেই বৃষ্টির দেখা পেতে হলে অপেক্ষা করতে হতে পারে চলতি মাসের ১৭ তারিখ পর্যন্ত।

আজ ১৩ এপ্রিল (বৃহস্পতিবার) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, এই গরম এপ্রিলের ১৬ তারিখ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ১৭ তারিখ কিছু জায়গায় বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে। তবে ২৪ তারিখ সারা দেশে বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝড়ও হতে পারে। 

কয়েক দিন ধরেই দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা বাড়ছে। আজ রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

মাঝারি ধরনের দাবদাহ আরো কমার কোনো পূর্বাভাস দিতে পারেনি অধিদপ্তর। তারা বলছে, মাঝারি ধরনের এই দাবদাহ অব্যাহত থাকবে। এ সময় সর্বোচ্চ তাপমাত্রা ছিল চূয়াডাঙ্গায়  ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা আরো বাড়বে। 

গত মাসে দেশের দু-একটি অঞ্চলে মৃদু দাবদাহ বইলেও চলতি মাস থেকে বিভিন্ন অঞ্চলে এই প্রবণতা বেড়েছে। জানা গেছে, মার্চ-এপ্রিল-মে এই তিন মাস কালবৈশাখীর মৌসুম। মার্চের ১৪ তারিখের পর প্রতিদিনই কিছু না কিছু বৃষ্টিপাত হয়েছে। এ কারণে তাপমাত্রা বেশি বাড়েনি। মাঝেমধ্যে দু-এক জায়গায় মৃদু দাবদাহ ছিল। তবে এপ্রিল বাংলাদেশের জন্য সবচেয়ে উষ্ণতম মাস। এই সময়ে বৃষ্টি হলে কালবৈশাখী হয়। বৃষ্টিপাত না হলে তাপমাত্রা বাড়তে থাকে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement