১৮ মে, ২০২৪, শনিবার

চুলে আঠালো ভাব হলে এর সমাধান

Advertisement

চুল আঠালো হয়ে যাওয়া, জট পাকা খুব বিরক্তিকর একটি ব্যাপার। এমন চুলে স্টাইল করা কঠিন। ঠিকঠক সামলানোও যায় না। মাথার ত্বক ও চুল তৈলাক্ত হলে শীতের সময় কমন এই সমস্যাটি বেশি মোকাবেলা করতে হয়। এতে চুল তেল চিটচিটে হয়ে যায়। আবহাওয়ার স্যাঁতসেঁতে ভাবের জন্যও অনেক সময় চুল আঠালো হয়ে যায়। তা ছা্ড়া গরমে চুল বেঁধে রাখা, নিয়মিত হিজাব পরে বাইরে যাওয়া, চুলের যত্ন না নেওয়ার কারণেও আঠালো ও চিটচিটে ভাব হতে পারে। এতে অনেক সময় চুল গন্ধ হয়ে যায়। মাথার ত্বকে চুলকানিও হতে পারে। একটু সচেতনতা আর যত্ন এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

চুল আঠালো হয়ে গেলে প্রথমেই সবাই যে কমন ভুলটি করে তা হলো এই চিটচিটে ভাব দূর করতে ঘন ঘন শ্যাম্পু করেন। ফলে মাথার ত্বক হয়ে যায় শুষ্ক। যে কারণে আরো বেশি তেল নিঃসরণ হয়। সেই তেল চুলের গোড়া থেকে আগা পর্যন্ত যায়। ফের চুল তৈলাক্ত ও আঠালো হয়ে যায়। সোজা চুলে কার্লি চুলের মতো কোনো ধরনের বাঁক থাকে না। ফলে স্ক্যাল্পে যে সিবাম তৈরি হয় তা সমানভাবে পুরো চুলে ছড়িয়ে পড়ে। কিন্তু কার্লি চুলে ঠিক উল্টো ঘটে। ফলে চুলে তেলতেলে ভাব এসে যায় খুব সহজেই। চুল চিটচিটে  হয়ে যাওয়ার আরেকটা কারণ হচ্ছে চুলের ধরন অনুযায়ী চুলের প্রসাধনী ব্যবহার না করা।

শ্যাম্পু নির্বাচন

চুল পরিষ্কার করতে শ্যাম্পু খুবই গুরুত্বপূর্ণ। তবে শ্যাম্পুতে যে সালফেট থাকে তা চুলকে আরো শুষ্ক করে দেয়। আর আরো তেল নিঃসরণ হয়। তাই শ্যাম্পু ব্যবহার করার সময় খেয়াল রাখতে হবে যে শ্যাম্পুতে যেন সালফেট না থাকে। সালফেটবিহীন শ্যাম্পু মাথার ত্বক পরিষ্কার করে এবং তেলের মাত্রার ভারসাম্য বজায় রেখে চুল সুস্থ রাখতে সহায়তা করে।

চুলের প্রসাধনী ব্যবহারে সতর্কতা

চুল চিটচিটে হওয়ার সমস্যা দেখা দিলে খেয়াল রাখতে হবে যেন চুলে খুব কম হাত দেওয়া হয় এবং কম প্রসাধনী ব্যবহার করা উচিত। ব্যতিক্রমধর্মী প্রসাধনী ব্যবহার করলে তা মাথার ত্বকে জমে থেকে চুল চিটচিটে বেশি দেখা দেয়। তাই চিটচিটে ভাব দূর করতে যতটা সম্ভব এ ধরনের প্রসাধনী ব্যবহার এড়িয়ে চলা উচিত। 

চুল উঁচু করে বাঁধা

চুল বেঁধে রাখলে চুলে ময়লা কম হয়। কারণ ময়লা হওয়ার কারণেই চুলে  অনেক সময় তেল জমে। চুল মলিনও লাগে। তাই বাইরে গেলে উঁচু করে বেঁধে রাখতে পারেন।

কিছু ঘরোয়া পদ্ধতি

অ্যালোভেরা জেল ও লেবুর রস

চুলের যেকোনো সমস্যার জন্য অ্যালোভেরা জেল বেশ ভালো কাজ করে। এক-দুই টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস এবং এক কাপ পানি মিশিয়ে রেখে দিন। শ্যাম্পু করার পর মিশ্রণটি চুলে মেখে রেখে দিন কয়েক মিনিট, এরপর ধুয়ে ফেলুন।

অ্যাপল সিডার ভিনেগার

তিন-চার টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগারের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে নিন। শ্যাম্পু দিয়ে তারপর মিশ্রণটি চুলে ভালোমতো লাগিয়ে নিন। কয়েক মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে বেশ উপকার পাওয়া যায়।

লেবুর রস

লেবুর রস চুলের আঠালো ভাব কমাতে দারুণ কার্যকরী। পরিমাণমতো ফোটানো পানির সঙ্গে দুটি লেবুর রস মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর চুল শুকিয়ে গেলে চুলে মেখে নিন মিশ্রণটি, কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি চুল ঝরঝরে করতে বেশ কাজ করে।

মুলতানি মাটি

এই মিশ্রণটি তৈরি করতে লাগবে মুলতানি মাটি চার টেবিল চামচ,  লেবুর রস দুই টেবিল চামচ, পানি পরিমাণমতো ও শাওয়ার ক্যাপ। সব উপাদান মিক্স করে স্মুথ পেস্ট তৈরি করে নিন। এই মিক্সচারটি আপনার স্ক্যাল্প ও চুলে লাগিয়ে  শাওয়ার ক্যাপ দিয়ে চুল কভার করে ফেলুন। ১৫-২০ মিনিট চুলে রেখে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে ফেলুন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement