২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

জেনে নিন কত রকমের প্রেমের সম্পর্ক হয়

Advertisement

শুনে হয়তো ভাবছেন, সম্পর্কের আবার ধরন কী? প্রেমের আবার ভাগ হয় নাকি! একটু খেয়াল করে দেখলে সম্পর্ককেও ৭ ভাগে ভাগ করা যায়। যার সঙ্গে জড়িয়ে থাকে মানসিক ও শারীরিক নানা বিষয়। সম্পর্কের যে ৭টি ধরন রয়েছে সেগুলো সম্পর্কে আপনার সম্ভবত কোন ধারণা ছিল না। চলুন জেনে নেওয়া যাক সেসব ধরন সম্পর্কে। সেইসঙ্গে মিলিয়ে নিন আপনি কোনটি রয়েছেন-

ইমোশনাল অ্যাফেয়ার

অন্য কোনো সম্পর্কে থাকার পরেও অনেকে নিজের প্রেমিক বা প্রেমিকা ছাড়া অন্য কারও সঙ্গে গভীর মানসিক মানসিক সংযোগ গড়ে তোলে। ব্যক্তিগত তথ্য শেয়ার করা, একে অপরের প্রতি আস্থা রাখা, সান্ত্বনা ও সাপোর্ট চাওয়া ইত্যাদি বিষয় এর মধ্যে থাকতে পারে। বিশেষজ্ঞরা এর নাম দিয়েছেন ইমোশনাল সম্পর্ক।

সেক্সুয়াল অ্যাফেয়ার

এটি হলো নিজের সঙ্গী ছাড়া অন্য কারও সঙ্গে শারীরিকভাবে ঘনিষ্ঠ হয়ে যাওয়া। এর মধ্যে ওয়ান-নাইট স্ট্যান্ড বা চলমান যৌন সম্পর্ক অন্তর্ভুক্ত থাকতে পারে। এ ধরনের সম্পর্কে মানসিক কোনো ঘনিষ্ঠতা থাকে না বললেই চলে।

সাইবার অ্যাফেয়ার

সাইবার অ্যাফেয়ার হলো এক ধরনের সম্পর্ক যা অনলাইনে তৈরি হয়। এর মধ্যে টেক্সট মেসেজ, সোশ্যাল মিডিয়া বা ডেটিং অ্যাপের মাধ্যমে কারো সাথে ফ্লার্টিং, সেক্সটিং এবং যৌন কথোপকথন অন্তর্ভুক্ত থাকতে পারে।

রিভেঞ্জ অ্যাফেয়ার

রিভেঞ্জ অ্যাফেয়ার হলো যখন কোনো প্রেমিক বা প্রেমিকা প্রতারিত হওয়ার প্রতিক্রিয়া হিসাবে প্রতারণা করে বা প্রতিশোধ নেওয়ার জন্য সম্পর্কে জড়ায়। এতে শুরুতে তার উদ্দেশ্য সম্পর্কে বোঝা না গেলেও ছেড়ে যাওয়ার পর তা পরিষ্কার হয়ে ওঠে।

সিরিয়াল অ্যাফেয়ার

সিরিয়াল অ্যাফেয়ার হলো এমন অবস্থা, যখন কেউ একের পর এক সম্পর্কে জড়াতে থাকে। এটি এক ধরনের গভীর মনস্তাত্ত্বিক সমস্যা বা সম্পর্কের প্রতি প্রতিশ্রুতির অভাবকে বোঝায়। তাই সুস্থ সম্পর্কে থাকার জন্য প্রতিশ্রুতির প্রতি দায়িত্বশীল হওয়া জরুরি।

মিডলাইফ ক্রাইসিস অ্যাফেয়ার

মিডলাইফ ক্রাইসিস অ্যাফেয়ার হলো, যখন কেউ তাদের জীবনের পছন্দগুলো পুনর্মূল্যায়ন করার প্রয়োজন অনুভব করে নতুন সম্পর্কে জড়ায়। তারা তাদের সমস্যা থেকে বাঁচার উপায় হিসাবে অনেক সময় কম বয়সী কারও প্রতিই দুর্বল হয়ে পড়তে পারেন। এমনকী বয়সের ব্যবধান ভুলে তারা সম্পর্কে জড়াতেও পারেন।

অপার্চুনিস্টিক অ্যাফেয়ার

যখন কেউ সম্পর্কে থাকার জন্য পরিস্থিতির সুযোগ নেয় তাকে অপার্চুনিস্টিক অ্যাফেয়ার বলে। কোনো ব্যক্তি দুর্বল অবস্থায় থাকলে, যেমন কাজের জন্য ভ্রমণ করছেন, বিবাহবিচ্ছেদের মধ্য দিয়ে যাচ্ছেন বা সাম্প্রতিক ব্রেকআপ হয়েছে এমন অবস্থায় এই পরিস্থিতির শিকার বেশি হন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement