২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

ঢাকা থেকে স্বামীর লাশ নিয়ে ফেরার পথে সড়ক দূর্ঘটনায় নিহত স্ত্রী

Advertisement

সুন্দরবনে বাঘ সংরক্ষণ প্রকল্প অনুমোদন হয় চলতি বছরের এপ্রিল মাসে। চলতি অক্টোবর মাস থেকে এই কাজ শুরুর কথা ছিল। কিন্তু অর্থ ছাড় না হওয়ায় প্রকল্পটি অনিশ্চয়তার মুখে পড়ে। অবশেষে প্রকল্প আলোর মুখ দেখেছে। ইতোমধ্যে পরিকল্পনা কমিশন প্রকল্পের ৩ কোটি টাকার অনুমোদন দিয়েছে। এখন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় ছাড় দিলেই অর্থ পাওয়া যাবে। এক মাসের মধ্যে এই অর্থ মিলবে বলে আশাবাদী প্রকল্প সংশ্লিষ্টরা। আর অর্থ পাওয়ার পর ডিসেম্বরের প্রথম সপ্তাহে বাঘ শুমারির কাজ শুরু হবে।

এমনটাই জানিয়েছেন প্রকল্প পরিচালক ও পশ্চিম বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আবু নাসের মহসিন। তিনি গণমাধ্যমকে বলেন, সম্প্রতি পরিকল্পনা কমিশন থেকে ৩ কোটি টাকা ছাড়ের বিষয়টি অনুমোদন হয়েছে। এখন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় ছাড় করলেই অর্থ পাওয়া যাবে। আশা করছি এক মাসের মধ্যে এই অর্থ বরাদ্দ পাওয়া যাবে। আর অর্থ বরাদ্দ পাওয়ার পর প্রথমেই বাঘ গণনার কাজ শুরু হবে। সে হিসেবে আগামী ডিসেম্বরের প্রথম দিকে বাঘ গণনার কাজ শুরু হবে। সুন্দরবনে সর্বশেষ বাঘ গণনা অনুযায়ী, বাংলাদেশে ১১৪টি বাঘ রয়েছে বলে তিনি জানিয়েছেন।

বন বিভাগ থেকে জানা গেছে, সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্প অনুমোদন হয় চলতি বছরের এপ্রিল মাসে। তিন বছর মেয়াদি এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৫ কোটি ৯৩ লাখ টাকা। প্রকল্পের একটি অংশে ৩ কোটি ২৬ লাখ টাকা দিয়ে বাঘ গণনা করা হবে।

প্রকল্পের অন্যান্য কাজের মধ্যে রয়েছে- বাঘ যেন লোকালয়ে চলে না আসে, সেজন্য জনবসতি আছে এমন ৬০ কিলোমিটার এলাকায় নাইলনের বেড়া দেওয়া, ঘূর্ণিঝড় ও উচ্চ জলোচ্ছ্বাসে বাঘ যেন নিরাপদ আশ্রয় পায়, সেজন্য বনের মধ্যে ১২টি মাটির কেল্লা নির্মাণ করা, সুন্দরবনের যে অংশে আগুন লাগার প্রবণতা বেশি, সেসব জায়গায় দুটি পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণ করা এবং আগুন লাগলে যাতে তাৎক্ষণিকভাবে তা নেভানো যায়, সেজন্য যন্ত্রপাতি, পাইপ ও ড্রোন কিনবে বন বিভাগ।

তাছাড়া সুন্দরবনের বাঘ-মানুষ দ্বন্দ্ব নিরসনে ৪৯টি ভিলেজ টাইগার রেসপন্স টিমের ৩৪০ জন সদস্য ও চারটি রেঞ্জের কমিউনিটি প্যাট্রল গ্রুপের ১৮৫ জন সদস্যকে প্রশিক্ষণ দেওয়া, পোশাক সরবরাহ ও প্রতি মাসে বনকর্মীদের সঙ্গে মাসিক সভা করা। সব ঠিক থাকলে আগামী ডিসেম্বরে প্রকল্পের কাজ শুরু হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement