২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

তাপমাত্রা বাড়ার সঙ্গে তিন বিভাগে বৃষ্টির আভাস : আবহাওয়া অধিদপ্তর

Advertisement

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়বে। সেই সঙ্গে তিন বিভাগে মাঝারি থেকে ভারি বৃষ্টির আভাস রয়েছে।

(৩০ আগস্ট) মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গতকালের তুলনায় আজ দিনের তাপমাত্রা বাড়বে। সারাদেশে দিনের তাপমাত্রা বাড়ার ফলে রাতের তাপমাত্রাও প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মূলত গরম আরও দুইদিন থাকবে।

গরম থাকলেও সারাদেশের কিছু কিছু জায়গায় বৃষ্টির আভাস রয়েছে। তবে রংপুর, ময়মনসিংহ ও সিলেটে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। আগামী তিনদিন পর থেকে সারাদেশেই বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

ওমর ফারুক বলেন, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারি বর্ষণ হতে পারে।

তিনি বলেন, আজ সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ময়মনসিংহে ৫৯ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া, বর্তমানে মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement