২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

পানির নিচে চলতে সক্ষম পারমাণবিক ড্রোন বানাল উত্তর কোরিয়া

Advertisement

দুসপ্তাহেরও বেশি সময় আগে প্রথমবার পানির নিচে চলতে সক্ষম ড্রোনের সফল পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। এবার পানির নিচে চলতে পারে— এমন একটি পরমাণু শক্তি চালিত ড্রোন প্রস্তুত করেছে দেশটি।

নতুন এই ড্রোনটির নাম দেওয়া হয়েছে হেইল-২। ইতোমধ্যে সেটি পরীক্ষা করা হয়েছে এবং তাতে সাফল্য এসেছে বলে শনিবার এক প্রতিবেদনে উল্লেখ করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে উত্তর কোরিয়ার জলসীমায় ড্রোনটি ছেড়ে দেওয়া হয়েছিল। ৭১ ঘণ্টারও বেশি সময় সেটি উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ানোর পর শনিবার বিকেলের দিকে ড্রোনটি ধ্বংস করেছে সামরিক বাহিনী।

এর আগে গত ২৩ মার্চ প্রথম পানির নিচে চলতে সক্ষম ড্রোন হেইল-১ প্রস্তুত করেছিল উত্তর কোরিয়া।  হেইল-১ পরমাণু শক্তিচালিত কোনো ড্রোন নয়, তবে এটি পরমাণু বোমা বহনে সক্ষম। উত্তর কোরিয়ার নিজস্ব প্রযুক্তিতে প্রস্তুত করা হয়েছিল ড্রোনটি।

কেসিএনএর প্রতিবেদনে  বলা হয়েছে, ‘নতুন হেইল-২ ড্রোনটি উত্তর কোরিয়র সামরিক শক্তিমত্তার অন্যতম প্রতীক।’

২০১২ সালে প্রথম পরমাণু শক্তি চালিত ড্রোন প্রস্তুত করবে বলে ঘোষণা দিয়েছিল উত্তর কোরিয়া। তারপর প্রায় এক যুগ সময় লাগল তা বানাতে।

এর মধ্যে অবশ্য অসংখ্যবার পরীক্ষামূলকভাবে দূর-মাঝারি ও স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে দেশটি। গত দু’বছরেই অন্তত ৫০ বার পরীক্ষামূলকভাবে ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement