২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

পুঁজিবাজারে ৬১ শতাংশ কোম্পানির শেয়ার অপরিবর্তনের দিনেও সূচক পতন

Advertisement

লেনদেন হওয়া ৬১ দশমিক ৭৪ শতাংশ কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকার দিনেও পুঁজিবাজারে সূচক পতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ‍বুধবার শুধু ওষুধ খাতের ৩৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩টির, তার বিপরীতে কমেছে সাতটি প্রতিষ্ঠানের শেয়ার দাম। আর অপরিবর্তীত ছিল ১৪টি কোম্পানির শেয়ারের দাম। বাকি ২১টি খাতের শেয়ারের দাম কমেছে কিংবা অপরিবর্তিত অবস্থায় লেনদেন হয়েছে। এদিন সবচেয়ে বেশি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত ছিল মিউচ্যুয়াল ফান্ড, বস্ত্র এবং ব্যাংক-বিমা কোম্পানির। যা শতাংশ হিসেবে মোট লেনদেন হওয়া ৬১ দশমিক ৭৪ শতাংশ।

পক্ষান্তরে এদিন দাম বেড়েছে মাত্র ১৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের। তার বিপরীতে দাম কমেছে ২২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের। অর্থাৎ অধিকাংশ কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসে আটকা পড়েছে।

সূত্র মতে, সপ্তাহের চতুর্থ কার্যদিবস (১৯ অক্টোবর) বুধবারও ডিএসইতে ৩৬৬টি প্রতিষ্ঠানের মোট ১৫ কোটি ৬৮ লাখ ১০ হাজার ৩২৯টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ১১৭ কোটি ৮৭ লাখ ২ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৫ কোটি ৯৫ লাখ ৪৩ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।
এদিন ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৮১টির। অপরিবর্তিত রয়েছে ২২৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৩৯০০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬ পয়েন্ট কমে ২ হাজার ২৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল জেএমআই সিরিঞ্জ, এডিএন টেলিকম, পেপার প্রসেসিং, বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং, রয়েল টিউলিপ সি পার্ল রিসোর্ট, বিডি ল্যাম্পস এবং আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৮২০ পয়েন্টে দাঁড়িয়েছে। এই বাজারে ২১২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫৭টির। অপরিবর্তিত রয়েছে ৯৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি ৬৫ লাখ ৬৩ হাজার ৮৪২ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৮১ লাখ ৪৭ হাজার ৫৫৭ টাকার শেয়ার।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement