১৯ মে, ২০২৪, রবিবার

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দুই বিলিয়ন

Advertisement

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। ডিসেম্বরে প্রতিদিন ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে গড়ে দুই বিলিয়নে ঠেকেছে। এই সংখ্যাটি বিশ্ব জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশ।

বিবিসি বলছে, প্রত্যাশার তুলনায় বেশি হওয়া এই প্রবৃদ্ধি কম্পানিটি নিয়ে নতুন আশার সঞ্চার করতে সাহায্য করেছে। এরই মধ্যে কম্পানিটি ব্যয় বৃদ্ধি এবং বিজ্ঞাপন বিক্রয় কমে যাওয়ার কারণে চাপের মধ্যে ছিল।

প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ ২০২৩ সালকে ‘দক্ষতার বছর’ হিসেবে ঘোষণা করার পর মূল কম্পানি মেটা-এর শেয়ারের দাম বাজারের মূল বাণিজ্য ঘণ্টা শেষ হয়ে যাওয়ার পরও পরবর্তী সময়ে ১৫ শতাংশের বেশি বেড়েছে। ফার্মের মুনাফার দিকে ইঙ্গিত করে জাকারবার্গ বলেন, ‘আমরা এখন একটি ভিন্ন পরিবেশে আছি।’

২০২২ সালে ইতিহাসে প্রথমবারের মতো কমে ফেসবুকের মুনাফা। এর আগে কয়েক বছর ধরে ফার্মটির মুনাফার প্রবৃদ্ধির হার দুই অঙ্কের ঘরেই ছিল। মার্ক জাকারবার্গ বলেন, ‘আমরা মনে করি না যে এটি এভাবে চলতে থাকবে, তবে আমি এটাও মনে করি না যে এটি আগে যেমন ছিল সেই অবস্থায় ফিরে যাবে।’ 

মেটা, যা ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপেরও মালিক- গত বছর এই কম্পানিটি একটি বড় পুনর্গঠনের ঘোষণা দিয়েছিল। যার মধ্যে ছিল অফিসের জায়গা কমিয়ে আনা এবং ১১ হাজার চাকরি বা প্রায় ১৩ শতাংশ কর্মী ছাঁটাই করা। ফার্মটি বলেছে যে এই পদক্ষেপগুলোর কারণে গত বছর ৪.৬ বিলিয়ন ডলার খরচ হয়েছিল। যা এর মুনাফার ওপর প্রভাব ফেলায় তা অর্ধেকে নেমে আসে। এরপরও সেই বছর ২৩.২ বিলিয়ন ডলার মুনাফা করেছিল প্রতিষ্ঠানটি। 

জাকারবার্গ বলেন, ‘২০২২ সাল একটি চ্যালেঞ্জিং বছর ছিল। কিন্তু আমি মনে করি আমরা এর শেষের দিকে ভালো অগ্রগতি করেছি।’

ডিসেম্বর থেকে আগের তিন মাসে, ফার্মটি বলেছে যে এটির আয় ছিল ৩২.২ বিলিয়ন ডলার, যা এর আগের বছরের তুলনায় ৪% কম। তবে এটি অনেক বিশ্লেষকের প্রত্যাশার চেয়ে ভালো ছিল। 

মেটা গত বছর এর বিনিয়োগকারীদের হুঁশিয়ার করেছিল এবং ইতিহাসে প্রথমবার দৈনিক ফেসবুক ব্যবহারকারীদের হার কমছে বলে পোস্ট করেছিল। একই সঙ্গে ইঙ্গিত করেছিল যে তারা মেটাভার্স নামে পরিচিত ভার্চুয়াল রিয়ালিটির ওপর বিনিয়োগে জোর দেবে। কিন্তু ডিসেম্বরে প্রতিদিন সাইটে ব্যবহারকারীর সংখ্যা এক বছর আগের তুলনায় ৪% বেড়েছে, এমনকি ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়ও ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে।

মেটা বলেছে যে সব ধরনের অ্যাপে সক্রিয় লোকের সংখ্যা বছরে ৫% বেড়েছে। জাকারবার্গ বলেছেন, কম্পানিটি তার ভিডিও পণ্য- রিল’র মাধ্যমে অগ্রগতি করছে। এই ফিচারটির ওপর জোর দেওয়া হয়েছে। কারণ এটির মাধ্যমে প্রতিষ্ঠানটি টিকটকের মতো প্রতিদ্বন্দ্বীদের মোকাবেলা করছে। এটি তরুণ ব্যবহারকারীদের আকৃষ্ট করেছে।

কম্পানিটি আরো বলেছে যে তারা নিজেদের শেয়ার কেনার জন্য অতিরিক্ত ৪০ বিলিয়ন ডলার ব্যয় করবে। কম্পানির লক্ষ্য নিয়ে বিনিয়োগকারীদের সন্দেহের কারণে গত বছর শেয়ারের দাম ব্যাপকভাবে পড়ে যায়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement