২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

বরিশালে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগী

Advertisement

বরিশাল বিভাগে গতকালের চেয়ে আজ ডায়রিয়া আক্রান্তের সংখ্যা আরও ১০ জন বেড়েছে। তবে হাসপাতালগুলোতে যথাযথ চিকিৎসা পেয়ে সুস্থ হয়ে ফিরে যাচ্ছেন তারা। তাপমাত্রা বেড়ে যাওয়ায় আগামী দিনগুলোতে ডায়রিয়া আক্রান্তের হার আরও বাড়ার আশঙ্কা করছেন চিকিৎসকরা। এ জন্য সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তারা। 

বরিশালে গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বিভাগের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন ২৪৬ জন রোগী। এদের মধ্যে ১৯৮ জন চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। হাসপাতালে ভর্তি আছেন ৪৮ জন রোগী।

এর মধ্যে বরিশাল জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন ৮ জন রোগী। এর আগের ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছিল ২৩৬ জন। এক সপ্তাহ আগে ২৪ ঘণ্টায় প্রায় ১০০ জন ডায়রিয়ায় আক্রান্তের পরিসংখ্যান রয়েছে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ে।

বরিশাল জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. দিলরুবা তানিম জানান, সাম্প্রতিক তাপমাত্রা বেড়েছে। বেড়েছে বাতাস প্রবাহ। এ কারণে দূষণ এবং জীবাণু ছড়িয়ে পড়ছে। ওইসব জীবাণু সুপেয় পানি এবং খাবারের সাথে মিশে পেটে গিয়ে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। এ জন্য খাবার ঢেকে রাখা, বাসি-পচা খাবার না খাওয়া এবং বিশুদ্ধ পানি পান করার উপর গুরুত্বারোপ করেন তিনি। 

বরিশাল স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. হুমায়ুন শাহিন খান জানান, প্রতি বছর এই সময়ে ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। এ জন্য সবাইকে খাদ্যাভ্যাসে সতর্ক থাকতে হবে। ডায়রিয়া মোকাবেলায় স্বাস্থ্য বিভাগ পুরোপুরি প্রস্তুত রয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement