১৭ মে, ২০২৪, শুক্রবার

কোনো ব্যাংকের চেয়ারম্যান ওই ব্যাংকের ফাউন্ডেশন বা সহযোগী প্রতিষ্ঠানের পরিচালক হতে পারবে না!

Advertisement

এখন থেকে কোনো ব্যাংকের চেয়ারম্যান ওই ব্যাংকের ফাউন্ডেশন বা সহযোগী প্রতিষ্ঠানের পরিচালক হতে পারবে না। এ বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ব্যাংকের নির্বাহী কমিটি, নিরীক্ষা কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানদেরও সহযোগী প্রতিষ্ঠানের পর্ষদে থাকার বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

পাশাপাশি ব্যাংকের পরিচালক বা স্বতন্ত্র পরিচালক পদে দায়িত্ব পালন করা কেউ কখনো ব্যাংকের নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মী হতে পারবে না। এখন যারা বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করছেন, তাদের পদত্যাগে সময় বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন এ সিদ্ধান্তের ফলে অনেক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে পরিবর্তন আনতে হবে। পদ ছাড়তে হবে কয়েকটি ব্যাংকের উপদেষ্টাদেরও। ব্যাংকের পরিচালনা ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনতে বাংলাদেশ ব্যাংক গতকাল বুধবার এই নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়, ব্যাংকের পরিচালনা ও ব্যবস্থাপনায় স্বার্থের সংঘাত পরিহার এবং নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করতে ব্যাংক কোম্পানি আইনে কোনো ব্যক্তি ব্যাংকের পরিচালক হলে একই সময়ে তিনি অন্য কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান বা বিমা কোম্পানির পরিচালক থাকবেন না মর্মে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। একইভাবে ব্যাংক পরিচালনায় শৃঙ্খলা ও সুশাসন নিশ্চিতে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়। তারই অংশ হিসেবে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, ব্যাংকের চেয়ারম্যান বা পর্ষদ সদস্যের সমন্বয়ে গঠিত নির্বাহী কমিটি, নিরীক্ষা কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত কোনো ব্যক্তি ওই ব্যাংকের সহযোগী বা ব্যাংকের অর্থায়নে গঠিত ও পরিচালিত কোনো কোম্পানি বা ফাউন্ডেশনের পরিচালক হতে পারবেন না। কোনো ব্যক্তি এমন প্রতিষ্ঠানের চেয়ারম্যান বা পরিচালক হিসেবে দায়িত্বরত থাকলে তাকে আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ করতে হবে।

পাশাপাশি কোনো ব্যক্তি ব্যাংকের পরিচালক বা প্রতিনিধি পরিচালক বা স্বতন্ত্র পরিচালক হিসেবে ন্যূনতম এক বছর দায়িত্ব পালন করলে ওই ব্যক্তি কখনোই ওই ব্যাংকের নিয়মিত বা চুক্তিভিত্তিক কোনো পদে নিযুক্ত হতে পারবেন না।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement