১৮ মে, ২০২৪, শনিবার

বেচাকেনা ভালো না হওয়ায় বাণিজ্য মেলায় লোকসানের ঝুকি

Advertisement

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসরের পর্দা নামবে আজ মঙ্গলবার। প্রতিবছর শেষ সময়ে এসে ব্যবসায়ীদের সময় বাড়ানোর প্রস্তাব থাকলেও এবারও বাণিজ্য মেলার সময়সীমা আর বাড়ছে না। তাই রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত এ মেলার পর্দা নামছে আজ। এ বছর বেচাকেনা ভালো না হওয়ায় লোকসানের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

বাণিজ্য মেলার সময় বাড়ানোর পক্ষে ব্যবসায়ীরা তিনটি কারণ উল্লেখ করে জানান, যে পরিমাণ পণ্য নিয়ে তাঁরা মেলায় এসেছেন, তা বিক্রি করতে পারেননি। তাই তাঁদের লোকসান হবে। এ ছাড়া শৈত্যপ্রবাহের কারণে রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি, ইলেকট্রিক মিস্ত্রির অভাবে মেলা উদ্বোধন হওয়ার সাত দিনে তাঁরা স্টল প্রস্তুত করে পণ্য বিক্রি শুরু করতে পারেননি।

এ ছাড়া ইজতেমার কারণে দুইবারে ছয় দিন রাস্তায় অতিমাত্রায় যানজট থাকায় মেলা প্রাঙ্গণে দর্শনার্থী ও ক্রেতা ঢুকতে পারেনি। ৩০০ ফিট সড়কে এক দিন ম্যারাথন উদ্বোধন হওয়ায় রাস্তা বন্ধ থাকার কারণে দর্শনার্থীরা মেলায় আসতে পারেনি।

নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচল উপশহরের বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের স্থায়ী প্যাভিলিয়নে অনুষ্ঠিত হবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসরের সমাপ্তি অনুষ্ঠান।

মেলার গেট ইজারাদার আব্দুল্লাহ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী রূপগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান ছালাউদ্দিন ভুইয়াও মেলায় অতিরিক্ত সময় না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।

আব্দুল্লাহ এন্টারপ্রাইজের ম্যানেজার আবু সুফিয়ান বলেন, মেলার ষষ্ঠ দিন ৬ জানুয়ারি প্রথম শুক্রবার টিকিট বিক্রি হয়েছে ৪৫ হাজার ২১১টি, ১৩ম দিন ১৩ জানুয়ারি দ্বিতীয় শুক্রবার মেলার টিকিটি বিক্রি হয়েছে ৭৪ হাজার ৫২৮টি, ২০তম দিন ২০ জানুয়ারি তৃতীয় শুক্রবার টিকিট বিক্রি হয়েছে ৯৯ হাজার ২০০, ২৭তম দিন ২৭ জানুয়ারি চতুর্থ শুক্রবার টিকিট বিক্রি হয়েছে এক লাখ ১৫ হাজার ৭৬টি। গতকাল ৫০ হাজারের কিছু বেশি টিকিট বিক্রি হয়েছে।

মি. বাইট খাবারের দোকানের স্টল মালিক ইঞ্জিনিয়ার খোকন বলেন, মেলায় অনেক টাকা দিয়ে স্টল নিতে হয়েছে। সে হিসেবে ব্যবসা হয়নি। ভবিষ্যতে মেলায় স্টল নেওয়ার আগ্রহ হারিয়ে ফেলেছি।

এদিকে প্রভিডেন্স ফ্যাশনের এজিএম মার্কেটিং হাদিকুল ইসলাম ফারদিন বলেন, মেলার প্যাভিলিয়নসহ ৫০ থেকে ৭০ লাখ টাকা খরচ হয়েছে। শেষের দিকে মোটামুটি বেচাবিক্রি হয়েছে। কিন্তু তাতে লাভের আশা করা যায় না।

কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজের ডেপুটি ম্যানেজার সেলস অ্যান্ড মার্কেটিং মো. ফারুক হোসেন বলেন, ‘গতকালও বেচাবিক্রি তেমন হয়নি।’

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement