২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

মুড়ি দিয়ে গোলাপজাম

Advertisement

গোলাপজাম অনেকেরই প্রিয়। মুড়ি দিয়েও তৈরি করা যায় স্বাদের গোলাপজাম। এ জন্য খুব বেশি কিছু প্রয়োজন হবে না। হাতে কিছুটা সময় থাকলে বাড়িতে থাকা বিভিন্ন উপকরণ দিয়ে সহজেই তৈরি করতে পারবেন মুড়ির গোলাপজাম।

জেনে নেওয়া যাক মুড়ি দিয়ে গোলাপজাম তৈরির পদ্ধতি-

তৈরির উপকরণ-

১ কাপ গুঁড়া করা মুড়ি

১ কাপ তরল দুধ

২ টেবিল চামচ চিনি

১/৪ কাপ ময়দা

২টি ডিম

আধ কাপ গুঁড়া দুধ

১ টেবিল চামচ ঘি

আধ চা চামচ বেকিং পাউডার

পরিমাণমতো তেল।

সিরা তৈরি-

দেড় কাপ চিনি

দেড় কাপ পানি

৩টি এলাচ

তৈরি পদ্ধতি-

মুড়ি ব্লেন্ড করে নিতে হবে। এরপর একটি হাঁড়িতে দুধ এবং চিনি ফুটতে দিন। ফুটে উঠলে তাতে ব্লেন্ড করে রাখা মুড়িটা দিয়ে দিন। এবার তাতে ময়দা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে চুলা বন্ধ করে মন্ডটি নামিয়ে ঠান্ডা করে নিন। অন্য একটি হাঁড়িতে চিনি ও পানি ফুটতে দিন। তার সঙ্গে দিয়ে দিন এলাচ। পাঁচ-ছয় মিনিটের মতো জ্বাল দেওয়া হলে চুলা বন্ধ করে দিন। এবার মুড়ি দিয়ে তৈরি করে রাখা মন্ডের সঙ্গে ২টি ডিম ভেঙে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে অল্প অল্প করে গুঁড়া দুধ মেশান। আঠালো মনে হলে হাতে সামান্য ঘি মাখিয়ে নিতে পারেন।

এরপর তাতে বেকিং পাউডার দিয়ে আরেকবার ভালো করে মিশিয়ে নিন। ডো থেকে অল্প অল্প করে অংশ নিয়ে গোলাপজামের আকৃতি দিন। এভাবে সবগুলো মিষ্টি তৈরি করে নিন।

চুলায় একটি প্যানে তেল গরম হতে দিন। হালকা গরম হয়ে এলে তাতে মিষ্টিগুলো একে একে ছেড়ে দেবেন। চুলার আঁচ মিডিয়াম থাকবে। মিনিট পাঁচেক পর মিষ্টিগুলো ফুলে উঠবে। এভাবে হালকা আঁচে পনের মিনিটের মতো ভাজুন। এরপর মিষ্টিগুলো তুলে নিয়ে সঙ্গে সঙ্গে চিনির সিরায় দিয়ে দিতে হবে। এ অবস্থায় আরেকবার মিষ্টিগুলো চুলায় দিয়ে হালকা আঁচে মিনিট চার-পাঁচ ফুটিয়ে নিন। এরপর ঢেকে রাখুন আধা ঘণ্টার মতো।

এবার পরিবেশন করুন সুস্বাদু গোলাপজাম।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement