২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

ম্যারিকো আরও ২০০ শতাংশ লভ্যাংশ দেবে

Advertisement

শেয়ারহোল্ডারদের জন্য আরও ২০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড। কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এপ্রিল ২০২০ থেকে ৩১ মার্চ ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে প্রতিষ্ঠানটি শেয়ারেহোল্ডারদের জন্য অন্তবর্তীকালীন ৬০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

২৮ এপ্রিল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ২০০৯ সালে তালিকাভুক্ত ম্যারিকো সর্বশেষ বছর ২০২১-২২ সালে শেয়ার প্রতি আয় করেছে ১১২ টাকা ৮২ পয়সা। এর আগের বছর অর্থাৎ ২০২০ সালের একই সময়ে আয় ছিল ৯৮ টাকা ৬৯ পয়সা। অর্থাৎ ২০১৯-২০২০ সালের তুলনায় ২০২১-২২ সালে শেয়ার প্রতি কোম্পানির মুনাফা বেড়েছে ১৪ টাকার বেশি। সেই তুলনায় লভ্যাংশ দেওয়ার হার বাড়েনি। রবং গত বছরের চেয়ে ১০০ শতাংশ কমেছে।

কোম্পানি সচিব ক্রিস্টাবেল র‌্যানডলফবলেন, কোম্পানির ১১৮তম পর্ষদ সভায় ২০২১ সালের শেয়াহোল্ডারদের জন্য আরও ২০০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সুপারিশ করা হয়েছে। এর আগে অন্তর্বর্তীকালীন ৬০০ শতাংশ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। ফলে দুই দফায় মোট ৮০০ শতাংশ বা শেয়ার প্রতি ৮০ টাকা করে লভ্যাংশ পাচ্ছেন শেয়ারহোল্ডাররা।

তিনি বলেন, এর আগের বছর শেয়াহোল্ডারদের ৯০০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হয়েছিল।

মুনাফা বাড়ায় ৩১ ডিসেম্বর ২০২১ সালে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) বেড়ে দাঁড়িয়েছে ৮৫ টাকা ৩৭ পয়সায়। যা আগের বছরের একই সময়ে ছিল ৫১ টাকা ৯৫ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়াহোল্ডারদের সর্বসম্মতিক্রম অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ জুলাই। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে সকাল ১০টায় এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ মে।

এদিকে লভ্যাংশ ঘোষণার দিন বুধবার কোম্পানির শেয়ারের দাম ছিল ২ হাজার ৩৬৭ টাকা ৪০ পয়সা। বৃহস্পতিবার লেনদেন শুরু হয় ২ হাজার ৩৪০ টাকায়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement