২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

ময়মনসিংহে পাসের হার ৯৭.৫২, আগামীকাল থেকে উত্তরপত্র পুনর্নিরীক্ষণ শুরু

Advertisement

দ্বিতীয়বারের মতো এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে ময়মনসিংহ শিক্ষাবোর্ডের। এ ফলাফলে পাসের হার ৯৭ দশমিক ৫২ শতাংশ। আর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৯২ জন পরীক্ষার্থী। 

আজ ৩০ ডিসেম্বর ময়মনসিংহ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. সামছুল ইসলাম স্বাক্ষরিত ফলাফল প্রকাশের বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। 

সূত্র জানায়, বোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া ১ লাখ ৩০ হাজার ৮৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ২৭ হাজার ৬১৮ জন। ফলাফলে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৭ দশমিক ৯০ শতাংশ, মানবিক বিভাগে ৯৭ দশমিক ৮৮ এবং ব্যবসায় শিক্ষায় পাসের হার ৯৩ দশমিক ৭০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ফলাফল প্রকাশের পরের দিন থেকে সাত দিনের মধ্যে অর্থাৎ ৩১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত মোবাইলের টেলিটক সিম থেকে এসএমএসের মাধ্যমে উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করা যাবে। 


ময়মনসিংহ বোর্ডে পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। পাসকৃত শিক্ষার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা ৬৪ হাজার ৭৫৩ জন, পাসের হার ৯৬ দশমিক ৮১ শতাংশ। পাস করা ছাত্রীর সংখ্যা ৬২ হাজার ৮৬৫ জন, পাসের হার ৯৮ দশমিক ২৭ শতাংশ। 

অপরদিকে জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ১০ হাজার ৯২ জন। এর মধ্যে ছাত্র ৪ হাজার ৩৮৫ জন এবং ছাত্রীর সংখ্যা ৫ হাজার ৭০৭ জন। 


ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে চার জেলার মধ্যে পাসের হারে এগিয়ে রয়েছে নেত্রকোনা জেলা। এ জেলার পাসের হার ৯৮ দশমিক ৪৯ শতাংশ। এ ছাড়াও জামালপুর জেলার ৯৭ দশমিক ৪৩, ময়মনসিংহ ৯৭ দশমিক ৩৩ এবং শেরপুর জেলায় পাসের হার ৯৭ শতাংশ। 

চার জেলার মোট ১ হাজার ২৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। শতভাগ কৃতকার্য প্রতিষ্ঠানের সংখ্যা ৩১৬টি। শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠান একটিও নেই। 

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement