২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

রংপুরে ভোটগ্রহণ শেষ, ফলের অপেক্ষায় প্রার্থীরা

Advertisement

বড় ধরনের কোনো ঝামেলা ছাড়াই ইভিএমের মাধ্যমে দিনভর রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে; এখন ফলাফল অপেক্ষায় রয়েছেন প্রার্থীরা।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ২২৯ ভোটকেন্দ্রে টানা ভোটগ্রহণ হয়।

কেন্দ্রে ফলাফল ঘোষণা পর তা সরাসরি রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠিয়ে দেওয়া হবে। রিটার্নিং কর্মকর্তা জেলা শিল্পকলা একাডেমিতে স্থাপিত অস্থায়ী ঘোষণা কেন্দ্র থেকে রংপুর সিটি করপোরেশন নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করবেন।

তবে নির্ধারিত সময়ের পরেও কয়েকটি কেন্দ্রে ভোটারের লাইন দেখা গেছে। নির্বাচন কমিশনের কর্মকর্তা বলেছেন, যারা বিকাল সাড়ে ৪টার আগে ভোটের লাইনে এসে দাঁড়িয়েছেন তারা ভোট দিতে পারবেন। তবে এ ধরনের কেন্দ্রের সংখ্যা একেবারেই হাতেগোনা।

রংপুরে ভোট শেষে ফলের অপেক্ষা

ভোটাররা জানান, সকালে ভোট শুরু হওয়ার পর তীব্র শীতের কারণে ভোটারের উপস্থিতি কিছুটা কম ছিল। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটের লাইন বড় হতে থাকে। দুপুরের পর বেশ কিছু কেন্দ্রে ভোটারের বড় লাইন দেখা যায়। 

ইভিএমে ভোট গ্রহণের কারণে কিছুটা দেরির অভিযোগ করেন ভোটাররা। কয়েকটি কেন্দ্রে ইভিএম মেশিনে ত্রুটি দেখা দিলে সঙ্গে সঙ্গে সারিয়ে তোলা হয় বলে জানান নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ভোটের তথ্য 

**মেয়র পদে ৯ প্রার্থী; ৩৩টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ১৮৩ জন এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর পদে ৬৮ জন প্রার্থী; ৩০নং ওয়ার্ডের কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। 

** ভোটার ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জন; পুরুষ ২ লাখ ১২ হাজার ৩০২ ও নারী ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন। 

** ২২৯টি কেন্দ্রে ভোটকক্ষ ১৩৪৯টি। 

** রিটার্নিং অফিসার- নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক ইসির যুগ্মসচিব আব্দুল বাতেনের সঙ্গে ১১ জন সহকারি রিটার্নিং অফিসার থাকবেন। 

** প্রিজাইডিং কর্মকর্তা ২২৯ জন; সহকারী প্রিজাইডিং কর্মকর্তা এক হাজার ৩৪৯ জন; দুই হাজার ৬৯৮ জন মোট পোলিং অফিসার।

** গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে চারজন অস্ত্রসহ পুলিশ (একজন এসআই/এএসআই ও তিন জন কনস্টেবল), দুই জন অস্ত্রসহ অঙ্গীভূত আনসার ও ১০ জন লাঠিসহ অঙ্গীভূত আনসার/ভিডিপি সদস্য (চারজন মহিলা ও ছয়জন পুরুষ) মোতায়েন থাকবে। 

** নির্বাহী হাকিম: প্রতিটি ওয়ার্ডে একজনসহ ৪৭ জন। আইনশৃঙ্খলা রক্ষা, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দায়িত্বে নিয়োজিত। 

** বিচারিক হাকিম: ১৬ জন। 

** প্রতিটি কেন্দ্রে ১৪-১৫ জন করে নিরাপত্তা সদস্য। 

** তফসিল: (৭ নভেম্বর) সময়সূচি ঘোষণা। মনোনয়নপত্র জমার শেষ তারিখ (২৯ নভেম্বর); বাছাই (১ ডিসেম্বর) ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল (৮ ডিসেম্বর)।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement