২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

রাজবাড়ীর গোয়ালন্দে হাইব্রিড করলা চাষে ব্যস্ত কৃষক

Advertisement

উষ্ণ ও আর্দ্র জলবায়ু উপযোগী ফসল হাইব্রিড ইরি করলা। এ নিয়েই ব্যস্ত সময় পার করছেন রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া চর অঞ্চলের কৃষকেরা।

সরেজমিনে দেখা যায়, চর অঞ্চলের উচু জমিগুলোতে কৃষকেরা ইরি করলা চাষ করছেন। করলা গাছগুলো বড় হওয়ায় সেই গাছের সাথে পাট কাঠি দিয়ে বেঁধে দেওয়া হয়েছে যেন গাছগুলো মাটিতে পড়ে নষ্ট না হয়।

স্থানীয় কৃষকেরা জানায়, আর কিছু দিন পর করলা ক্ষেতে মাচা করে দেবেন তারা। বাজারে মাচায় চাষ করা করলার বেশি চাহিদা রয়েছে। মাচা করে দিলে সে ফলন নষ্ট হয় না, দেখতে সুন্দর হয়। এই করলা অল্প সময়ে বেশি ফলন দিয়ে থাকে। সে কারণে চরের জমিগুলোতে করলা চাষ বেশি হয়।

হাইব্রিড জাতের করলা মাত্র ৩৫ থেকে ৪০ দিনের মধ্যে ফলন দিয়ে থাকে। হাইব্রিড খাটো করলা চাষে খরচ কম, লাভ বেশি। তাই পদ্মা পাড়ের কৃষকরা জমি থেকে পানি চলে যাওয়ার কিছু দিন পরেই সেই জমিতে হাইব্রিড করলা চাষ করে।

উপজেলার সহকারী কৃষি অফিসার মো. ইমরান হোসেন বলেন, এ বছরে কেবলমাত্র হাইব্রিড করলা চাষ শুরু হয়েছে। চর অঞ্চলের কৃষকেরা এ জাতের করলা বেশি চাষ করে থাকে। কেবলমাত্র ৪০ হেক্টর জমিতে হাইব্রিড করলা চাষ হয়েছে। চর অঞ্চলের জমিগুলোতে আরও করলা চাষ হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement