২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

রানির সিংহাসনে ৭০ বছর: চার দিনের ছুটিতে যাচ্ছে ব্রিটেন

Advertisement

ব্রিটেনের প্রথম রাজা/রানি হিসেবে প্লাটিনাম জয়ন্তী উদযাপন করতে যাচ্ছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এই জয়ন্তী স্বামীকে ছাড়াই উদযাপন করবেন রানি। গত বছর এপ্রিলে রানির স্বামী ফিলিপ মারা যান। বয়সের কারণে রানিকে বাসায় থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। তাই উদযাপন কর্মসূচির বেশিরভাগ ইভেন্টেই রাজপরিবারের অন্য সদস্যদের দেখা যাবে বলে ধারনা করা হচ্ছে।

১৯৫৩ সালের ২ জুন আনুষ্ঠানিকভাবে ক্ষমতারোহন করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। প্লাটিনাম জয়ন্তীর আগে রজত জয়ন্তী, সুবর্ণ জয়ন্তী ও হীরক জয়ন্তী বেশ ধুমধাম করে উদযাপন করা হয়েছিল। প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে ২-৫ জুনব্যাপী ৪ দিনের ছুটিতে যাচ্ছে ব্রিটেন। উদযাপন অনুষ্ঠানে থাকছে বৃহৎ পরিসরে ন্যাশনাল পুডিং কম্পিটিশন। এতে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করবে।

এ বিষয়ে বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে বলা হয়েছে, চারদিনের ছুটি এবং ছুটি শুরুর আগে সাপ্তাহিক বন্ধ থাকায় সাধারণ মানুষ অতিরিক্ত বন্ধের সুবিধা পাবে।

জানা গেছে, প্ল্যাটিনাম পুডিং প্রতিযোগিতার মাধ্যমে পাঁচ জনকে নির্বাচিত করা হবে। এই পাঁচজনের মধ্য থেকে একটি রেসিপিকে প্রথম স্থান অধিকারী হিসেবে ঘোষণা করা হবে। এতে বিচারক হিসেবে থাকবেন ড্যাম মেরি বেরি, মনিকা গ্যালেটি এবং বাকিংহাম প্যালেসের প্রধান শেফ মার্ক ফ্লানাগান। প্রথম স্থান দখল করা রেসিপি পরবর্তীতে সবার জন্য উন্মুক্ত করা হবে।

রানীর সিংহাসনে ৭০ বছর পূর্তি উপলক্ষে প্ল্যাটিনাম পুডিং প্রতিযোগিতা ছাড়াও কনসার্ট, বৃক্ষরোপণসহ বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement