২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

সব পথ মিশেছে বইমেলায়

Advertisement

কলকাতা থেকে বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় আসা সবিতা বিশ্বাস দল থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। সঙ্গীকে কোনোভাবে খুঁজে না পেয়ে দলের অন্যরা ছুটে গেলেন একাডেমির তথ্যকেন্দ্রে। পর পর কয়েকবার মাইক থেকে ঘোষণা করা হলো, সবিতা বিশ্বাস যেন একাডেমির তথ্যকেন্দ্রে চলে আসেন, তাঁর বন্ধুরা উদ্বিগ্ন হয়ে অপেক্ষা করছেন।

এ ঘটনা থেকে অনুমান করা যায় গতকাল মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বইমেলায় ভিড় কেমন হয়েছিল। মাসজুড়ে বইমেলা হলেও একুশে ফেব্রুয়ারি ঘিরে থাকে অন্য রকম আবহ। প্রভাতফেরিতে অংশ নিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে অনেকে চলে আসেন প্রাণের মেলা বইমেলায়। এদিন সকাল ৮টায় খুলে যায় মেলার ফটক। করোনা মহামারির কারণে গত দুই বছর পরিস্থিতি অন্য রকম থাকলেও গতকাল ফের দেখা গেল বইমেলার চিরচেনা দৃশ্য। গতকাল নীলক্ষেত থেকে টিএসসি, শাহবাগ থেকে চারুকলা হয়ে মেলার ফটক পর্যন্ত মানুষের ঢল নামে।

গতকাল রাজধানীর অন্য এলাকার পথঘাট কিছুটা ফাঁকা থাকলেও শাহবাগ, শহীদ মিনার ও বইমেলামুখী পথে ছিল দীর্ঘ যানজট। গতকাল সরকারি ছুটির দিন থাকায় স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সব পেশার মানুষ ছুটে আসে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে বইমেলা প্রাঙ্গণে। সাদা-কালো পাঞ্জাবি-পাজামা আর শাড়ি পরা নারী-পুরুষদের দেখে বুঝতে কষ্ট হয়নি, মহান ভাষাশহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তাঁদের এই সাজ। শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে মানুষকে হেঁটে ধীরে ধীরে এগোতে হয় বইমেলার দিকে। এরপর মেলা প্রাঙ্গণের গেটে দীর্ঘ লাইন। ভিড় ঠেলে মেলায় প্রবেশের পর অনেকের চোখেমুখে দেখা গেছে আনন্দ।

টিএসসির পাশের ফটক দিয়ে মেলায় প্রবেশের পরই চোখে পড়ল, কয়েকজন তরুণ সাহিত্যিক আনিসুল হককে অনুরোধ করছেন একটি সেলফি তোলার সুযোগ দিতে।

মেলায় অনন্যার প্যাভিলিয়নে দেখা গেল, প্রখ্যাত কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনকে ঘিরে আছেন তাঁর পাঠক-ভক্তরা। অটোগ্রাফ নিতে আর ছবি তুলতে সেখানে ভক্তদের ভিড় জমে যায়। অনন্যা প্রকাশনী এবার মেলায় এনেছে ইমদাদুল হক মিলনের ৫০ বছরের লেখকজীবনের গল্প নিয়ে লেখা বই ‘যে জীবন আমার ছিল’। প্রকাশনী সূত্রে জানা গেল, এরই মধ্যে দ্বিতীয় মুদ্রণ শেষ হওয়ায় দুই-এক দিনের মধ্যে বইটির তৃতীয় মুদ্রণ মেলায় আসছে।

অনন্যা থেকে একজন ক্রেতাকে কিনতে দেখা গেল ইমদাদুল হক  মিলনের ‘কয়েকজন মেয়ে’, ‘কোন সুদূরে’, ‘অ্যালবামে কত ছবি’, ‘সমস্ত বড় গল্পগু’, ‘এত যে তোমায় ভালোবেসেছি’, ‘পারুলকন্যা’, ‘প্রিয় পাঁচ উপন্যাস’, ‘চিতা রহস্য’সহ বেশ কয়েকটি বই। ওই ভক্ত জানালেন, পরিবারের সবার পছন্দে বইগুলো কেনা হয়েছে।

প্রচণ্ড ব্যস্ততার এক ফাঁকে ইমদাদুল হক মিলন এই প্রতিবেদককে জানান, তাঁর লেখা নতুন বই ‘যে জীবন আমার ছিল’ এবং ‘নুরজাহান’ মেলায় বেশ ভালো বিক্রি হচ্ছে। সঙ্গে প্রেমের উপন্যাসগুলোও পাঠক অনেক কিনছে। প্রেমবিষয়ক পুরনো বইগুলোও বেশি বিক্রি হচ্ছে।

গতকাল মেলায় এসেছে ৩০৩টি নতুন বই। এর মধ্যে কবিতার বই এসেছে সর্বোচ্চ ৯৬টি। গতকাল পর্যন্ত তথ্যকেন্দ্রে জমা পড়া কবিতার বইয়ের সংখ্যা ৭৮৯। গতকালসহ এ পর্যন্ত মেলায় এসেছে দুই হাজার ৫৮৪টি নতুন বই।

এবার কবিতায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি ফারুক মাহমুদ। গতকাল মেলায় এসেছে তাঁর কবিতার বই ‘অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো’। প্রকাশ করেছে কবি প্রকাশনী। খ্যাতিমান আলোকচিত্রী নাসির আলী মামুনের সম্পাদনায় মেলায় এসেছে ‘এস এম সুলতান : স্বদেশ প্রকৃতি মানুষ’। বইটি প্রকাশ করেছে বাতিঘর। ‘সুরাইয়া খানমের গ্রন্থিত অগ্রন্থিত কবিতা’ বইটি মেলায় এনেছে জার্নিম্যান বুকস। ইকতিজা আহসানের সঙ্গে সাহিত্যিক মাসরুর আরেফিনের আলাপ বা সাক্ষাৎকারগ্রন্থ ‘মানবতাবাদী’ সাহিত্যের বিপক্ষে মাসরুর আরেফিন প্রকাশ করেছে কথাপ্রকাশ।

গতকাল সকাল ৮টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের আসর। স্বরচিত কবিতাপাঠে প্রায় ১৫০ জন কবি কবিতা পড়েন। সভাপতিত্ব করেন কবি জাহিদুল হক।

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় অমর একুশে বত্তৃদ্ধতা ২০২৩। এতে স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান। অমর একুশে বত্তৃদ্ধতা ২০২৩-এর বক্তা ছিলেন রামেন্দু মজুমদার। বিদেশ সফরজনিত অনুপস্থিতিতে তাঁর লিখিত বত্তৃদ্ধতা পাঠ করেন ত্রপা মজুমদার। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

গতকাল লেখক বলছি মঞ্চে নিজেদের নতুন বই নিয়ে কথা বলেছেন মাসউদ আহমাদ, তানভীর সালেহীন ইমন, মোহাম্মদ নাজিম উদ্দিন ও শামীম আজাদ।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement