২৬ এপ্রিল, ২০২৪, শুক্রবার

সরকার ৫ হাজার টন মসুর ডাল কিনবে তিন কোম্পানি থেকে

Advertisement

সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে ৫ হাজার টন মসুর ডাল ক্রয় করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। তিনটি কোম্পানি কাছ থেকে এ মসুর ডালগুলো কেনা হবে।

(১৭ আগস্ট) বুধবার দুপুরে ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক বলেন, সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে ৫ হাজার টন মসুর ডাল ক্রয় করা হবে। প্রতি কেজি মসুর ডাল কেনা হবে ১১১ টাকা দরে। দর দাতা হচ্ছে নাবিল নওগাঁ ফুড লিমিটেড ১ হাজার টন, এসিআই পিওর ফ্লাওয়ার লিমিটেড ৩ হাজার টন এবং এমএস রায় ট্রেডার্স লিমিটেড থেকে ১ হাজার টন ডাল ক্রয় করা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। সরকারি ক্রয় কমিটিতে ১৬টি প্রস্তাবই অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ৭টি, শিল্প মন্ত্রণালয়ের ৪টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং স্থানীয় সরকার বিভাগের ১টি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি প্রস্তাবনা ছিল।
তিনি আরও বলেন, ক্রয় কমিটির অনুমোদিত ১৬টি প্রস্তাবের মোট অর্থের পরিমাণ ১ হাজার ৮৯৫ কোটি টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৫৬৩ কোটি ৪৭ লাখ এবং দেশীয় ব্যাংক, এডিবি ও বিশ্বব্যাংক ঋণ ১ হাজার ৬০ কোটি ২৬ লাখ পাওয়া যাবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement