২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

সরিষার দাম ভালো পেয়ে খুশি চাষিরা

Advertisement

পাবনার চাটমোহরসহ চলনবিল অঞ্চলে পাকা সরিষা কর্তন শুরু করেছে চাষিরা। চলতি রবি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকা ও পোকা-মাকড়ের আক্রমণ না হওয়ায় উপজেলায় সরিষার ব্যাপক ফলন হয়েছে। আশানুরূপ ফলন ও বাজারে সরিষার দাম ভালো। তাই মহা খুশিতে সরিষা চাষিরা।  

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় চলতি মৌসুমে মোট ৬হাজার ৭শ’৫০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে, যা লক্ষমাত্রা ছিলো ৩হাজার ৩শ’ ৬০ হেক্টর। সরিষার ফলন বাড়াতে কৃষকদের মাঝে মৌসুমের শুরুতে বিএডিসি কর্তৃক উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ সরবরাহ করা হয়েছে। 

এছাড়া উপজেলায় বিনামূল্যে কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে। উন্নত ফলনশীল জাতের বারী-৯,১১,১৪,১৫,১৭,১৮, বিনা- ৪, টরি-৭ জাতের সরিষার চাষ সহ স্থানীয় জাতের সরিষার চাষ হয়েছে।

চাটমোহর উপজেলার পাকপাড়া গ্রামের সরিষা চাষী জামাল উদ্দিন জানান, তিনি ৯ বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। ইতিমধ্যে ৪ বিঘা সরিষা কেটেছেন বাকী সরিষা দু’চারদিনের মধ্যে কাটা শুরু করবেন। এ বছর সরিষার ফলন ভালো হয়েছে।

উপজেলা কৃষি অফিসার এ.এ.মাসুম বিল্লাহ বলেন, উপজেলায় সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে সরিষা সংরক্ষণের জন্য যথাপোযুক্ত পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও সরিষার ফুল ও পাতা জমির উর্বরতা শক্তি বাড়ায় বলে জানান তিনি। 

চলতি মৌসুমে লক্ষমাত্রার চেয়ে প্রায় ৪শ’ হেক্টর সরিষা চাষ বেশি হয়েছে। বর্তমানে সরিষা ২ হাজার ৪শ থেকে ২ হাজার ৮শ’ টাকা মন বিক্রি হচ্ছে। 

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement