১৬ মে, ২০২৪, বৃহস্পতিবার

সাড়ে ১২শ’ কোটি টাকা আত্মসাৎ; তদন্তের নির্দেশ হাইকোর্টের

Advertisement

জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ডকইয়ার্ড লিমিটেডের এমডি ইয়াসিন চৌধুরীর প্রায় সাড়ে ১২শ’ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের ঘটনায় বিএফআইইউ, সিআইডি ও দুদককে তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এ ঘটনায় স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেছেন আদালত।

৮ জানুয়ারি (রোববার) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

একটি জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। পরে আদালত স্বপ্রণোদিত হয়ে রুল জারি করে আদেশ দেয়। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

আইনজীবী আমিন উদ্দিন মানিক জানান, আদালত আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ৯ মার্চ মামলাটি শুনানির জন্য আসবে। এ সময়ের মধ্যে বিএফআইইউ, সিআইডি ও  দুদককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৫ জানুয়ারি প্রকাশিত পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংক ও বিভিন্ন ব্যক্তির কাছ থেকে প্রায় দেড় হাজার কোটি টাকা হাতিয়ে বিদেশে পাড়ি জমিয়েছেন এফএমসি ডকইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ইয়াসিন চৌধুরী। গ্রাহকদের সঙ্গে প্রতারণা এবং আর্থিক প্রতিষ্ঠানের ঋণ ফেরত না দেয়ার অভিযোগে চট্টগ্রামে তার বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা। আদালতের গ্রেপ্তারি পরোয়ানা থাকলেও তিনি দুবাইয়ে বিলাসী জীবন কাটাচ্ছেন।

প্রতিবেদনে বলা হয়, প্রাপ্ত তথ্যে দেখা গেছে, ইয়াসিন চৌধুরীর কাছে শুধু একটি ব্যাংকের পাওনার পরিমাণ ১ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ টাকা। এর মধ্যে ফান্ডেড বা নগদ ঋণ ৯১৮ কোটি ৫৩ লাখ টাকা এবং নন-ফান্ডেড (এলসি ও ব্যাংক গ্যারান্টি) ৩২৫ কোটি টাকা।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement