৫ মে, ২০২৪, রবিবার

শীর্ষ করদাতার স্বীকৃতি পেল বিএটি বাংলাদেশ

Advertisement

২০২০-২০২১ অর্থবছরে শীর্ষ করদাতা হিসেবে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো (বিএটি) বাংলাদেশকে সম্মাননা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিট। সর্বোচ্চ কর প্রদানে অবদান রাখায় বিএটি বাংলাদেশকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে।

আজ রোববার রাজধানীর ঢাকা রিজেন্সি হোটেলে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিএটি বাংলাদেশ এই সম্মাননা গ্রহণ করে।

বৃহৎ করদাতা ইউনিট মূসক-এর কমিশনার, ওয়াহিদা রহমান চৌধুরী এই অনুষ্ঠানে উপস্থিত থেকে শীর্ষ করদাতাদের হাতে পুরষ্কার তুলে দেন। বিএটি বাংলাদেশের পক্ষ থেকে বিএটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহ্‌জাদ মুনীম ও হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স শেখ শাবাব আহমেদ এই সম্মাননা গ্রহণ করেন।

২০২০-২১ অর্থবছরে বিএটি বাংলাদেশ মূসক ও সম্পূরক শুল্ক বাবদ প্রায় ২৫ হাজার কোটি টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে।

অভ্যন্তরীণ রাজস্বের সবচেয়ে বড় উৎস হলো মূসক। উক্ত অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড মূল্য সংযোজন কর বাবদ প্রায় ৯৭ হাজার কোটি টাকা সংগ্রহ করেছে যার মধ্যে, বৃহৎ করদাতা ইউনিট- মূসক একাই প্রায় ৪৯ হাজার কোটি টাকা সংগ্রহ করেছে। যা মোট মূসক আদায়ের প্রায় ৫০ শতাংশ।

মূসকের মোট আয়ের অর্ধেকেরও বেশি অবদান রেখেছে বিএটি বাংলাদেশ। এছাড়া কোম্পানিটি প্রায় ৯০০ কোটি টাকা আয়করও দিয়েছে। সব মিলিয়ে কোম্পানিটি অভ্যন্তরীণ রাজস্বের প্রায় ১০ শতাংশ সরকারি কোষাগারে জমা প্রদান করে, যা জাতীয় পর্যায়ে যেকোনো কোম্পানির চেয়ে বেশি।

শীর্ষ করদাতার স্বীকৃতি পাওয়া প্রসঙ্গে বিএটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহ্‌জাদ মুনীম বলেন, এলটিইউ-ভ্যাট গত দুই বছরে ব্যাপক পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। করদাতা কোম্পানিগুলো এবং এলটিইউ-এর মধ্যে একটি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে, যা দেশের জন্য একটি ইতিবাচক লক্ষণ। বর্তমান কমিশনারের নেতৃত্বে প্রতিষ্ঠানটি করদাতাদের সমাধানদাতা হিসেবে কাজ করে যাচ্ছে। করদাতা এবং কর আদায়কারীদের মধ্যে একটি সুস্থ সম্পর্কই দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবে- যার প্রয়াস আমরা এখন দেখতে পাচ্ছি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement