২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

স্থলবন্দরে টানা ৩ দিন আমদানি-রপ্তানি বন্ধ

Advertisement

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর এবং হিলি স্থলবন্দর দিয়ে টানা তিন দিন আমদানি-রপ্তানি বাণিজ্য কার্যক্রম বন্ধ থাকছে। তবে বন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।

বৃহস্পতিবার থেকে আগামী শনিবার পর্যন্ত ওই স্থলবন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকবে বলে জানা গেছে।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার বন্দরের বাণিজ্য বন্ধ রয়েছে।

আগামীকাল শুক্রবার সাপ্তাহিক বন্ধ থাকবে। পর দিন ১৯ মার্চ শনিবার পবিত্র শবেবরাত উপলক্ষ্যে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। রোববার সকাল থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য কার্যক্রম ফের শুরু হবে।

তবে এ সময় আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও কাস্টমসের দাপ্তরিক সব কার্যক্রম স্বাভাবিক থাকবে বলে আখাউড়া কাস্টমস স্থল শুল্ক (রাজস্ব) কর্মকর্তা শাহ নোমান সিদ্দিকী যুগান্তরকে নিশ্চিত করেছেন।

আখাউড়া ইমিগ্রেশন ইনচার্জ আব্দুল হামিদ জানান, এ পথে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।

হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, সাপ্তাহিক ছুটি ও পবিত্র শবেবরাত উপলক্ষ্যে টানা তিন দিন দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

একই সঙ্গে বন্দরের অভ্যন্তরের সব ধরনের কার্যক্রমও বন্ধ থাকবে। তবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত থেকে পাসপোর্টধারী যাত্রী ফেরা চালু থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার সকাল থেকে বন্দর দিয়ে দুদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ হয়ে যাবে, বন্ধ থাকবে শনিবার পর্যন্ত। রোববার পুনরায় বন্দর দিয়ে পণ্য আনা-নেওয়াসহ সব কার্যক্রম শুরু হবে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে সরকারি ছুটি থাকায় হিলি কাস্টমসের সব কার্যক্রম বন্ধ থাকবে।

ফলে দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দরের সব কার্যক্রম বন্ধ থাকবে।

বিষয়টি আমাদের পক্ষ থেকে ভারতীয় ব্যবসায়ীদের এক চিঠির মাধ্যমে জানানো হয়েছে। রোববার থেকে পুনরায় বন্দর দিয়ে দুদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দরের সব কার্যক্রম শুরু হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement