২৭ এপ্রিল, ২০২৪, শনিবার

৬৬ বছরে ১২৯ জন সন্তানের বাবা! লক্ষ্যে ১৫০

Advertisement

মহাভারতে ধৃতরাষ্ট্র ছিলেন শত পুত্রের জনক। সঙ্গে একটি মেয়েও ছিল তাঁর, নাম দুঃশলা। সব মিলিয়ে ১০১। তবে ধৃতরাষ্ট্রের সেই রেকর্ড ভেঙে ফেলেছেন ব্রিটেনের ক্লাইভ জোনস। সব মিলিয়ে ১২৯ জন সন্তানের বাবা তিনি। ৬৬ বছর বয়সী ক্লাইভ জোনসের এবার তার লক্ষ্য ১৫০ সন্তানের বাবা হওয়া!

ভিকি ডোনারকে মনে আছে? সুজিত সরকার পরিচালিত এই সিনেমাটিতে মন কেড়েছিল ভিকির ভূমিকায় আয়ুষ্মান খুরানার অভিনয়। সেই গল্পে ভিকির পেশা নিয়ে বেশ হইচই পড়েছিল। ভিকি ছিলেন একজন স্পার্ম ডোনার। অর্থাৎ নিজের বীর্য টাকার বিনিময়ে দান করতেন তিনি। যার মাধ্যমে সন্তান সুখ পেতেন সন্তান ধারণে অক্ষম বহু দম্পতি। তবে এই ভদ্রলোক নিজের বীর্য দান করে এসেছেন সম্পূর্ণ বিনামূল্যে। এর জন্য কোনও অর্থ নেন না তিনি। তাঁর কথায়, ‘সন্তান জন্মানোর পরে মা ও শিশুর হাসিমুখগুলোই আমার আসল পুরস্কার।’

পেশায় অঙ্কের শিক্ষক ছিলেন ক্লাইভ জোনস। তবে এখন অবসর নিয়েছেন। থাকেন ব্রিটেনে। নিজের তিনটি সন্তানও রয়েছে তাঁর। ৫৮ বছর বয়সে এসে স্পার্ম ডোনেট করার কথা ভেবেছিলেন তিনি। কিন্তু মুশকিল হল, ব্রিটেনের আইন অনুযায়ী সে দেশের কোনও স্পার্মব্যাঙ্ক ৪৫ বছরের বেশি বয়সের কোনও ব্যক্তির থেকে স্পার্ম নেয় না। ফলে কোনও ক্লিনিকের সাহায্য পাননি তিনি। তাতে হাল ছাড়েননি অবশ্য। সাহায্য নেন সোশ্যাল মিডিয়ার। আর সেখানেই বেশ কয়েকটি পরিবারের সঙ্গে তাঁর যোগাযোগ হয়, যাঁরা বিভিন্ন কারণে সন্তান ধারণে অক্ষম। নিজের ইচ্ছাপূরণের পথ খুঁজে পান জোনস। শুরু করেন স্পার্ম ডোনেট করতে।

এইভাবে বহু দম্পতির মুখে হাসি ফুটিয়েছেন জোনস। সেঞ্চুরি পেরিয়ে ১৫০-র দিকে এগোচ্ছেন তিনি। আরও কয়েক বছর এই কাজ চালিয়ে যেতে চান তিনি। একটা আত্মশ্লাঘাও আছে তাঁর। প্রজনন ক্ষমতার দিক দিয়ে পৃথিবীতে সবচেয়ে বেশি সক্ষম পুরুষ তিনিই, এমনই দাবি জোনসের। পাশাপাশি অন্যদের সাহায্য করতে পারার আনন্দ তো রয়েছেই। জোনস জানিয়েছেন, একবার এক বৃদ্ধা তাঁকে ফোন করে ধন্যবাদ জানিয়েছিলেন। বলেছিলেন, তিনি নাতি-নাতনির আশা ছেড়েই দিয়েছিলেন প্রায়। কিন্তু শেষ পর্যন্ত একটি ফুটফুটে নাতনির মুখ দেখেছেন তিনি। আর তা সম্ভব হয়েছে জোনসের জন্যই। এই ছোট ছোট খুশির মুহূর্তগুলোই তাঁকে আরও উদ্বুদ্ধ করে এই কাজ চালিয়ে যেতে, বলেন ক্লাইভ জোনস।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement