১৭ জুন, ২০২৪, সোমবার

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন দূত হচ্ছেন পিটার হাস

Advertisement

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হচ্ছেন অভিজ্ঞ কূটনীতিক পিটার ডি হাস। শুক্রবার বাংলাদেশ ছাড়াও আরও চারটি দেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সিনেটে এই মনোনয়ন চূড়ান্ত হলে ঢাকা দূতাবাসে আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হবেন পিটার ডি হাস। হোয়াইট হাউজের এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

পিটার হাস একজন ক্যারিয়ার ডিপ্লোম্যাট। ফরাসি ও জার্মান ভাষায় অভিজ্ঞ তিনি। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ইকোনোমিক অ্যাফেয়ার্স ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি। এর আগে তিনি ট্রেড পলিসি ও নেগোসিয়েশনে উপ-সহকারী সচিব হিসেবে কাজ করেছেন।

চার্জ ডি’অ্যাফেয়ার্স হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে পিটার হাসের। অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংগঠনে (ওইসিডি) যুক্তরাষ্ট্রের মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি হিসেবেও কাজ করেছেন তিনি।

ভারতের মুম্বাইয়ে যুক্তরাষ্ট্রের কনসুলেট জেনারেলের প্রধান ছিলেন পিটার হাস। ইন্দোনেশিয়ার জাকার্তায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের ইকোনোমিক কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার। এছাড়া লন্ডন, রাবাত, ওয়াশিংটন, পোর্ট অব প্রিন্স ও বার্লিনে কূটনৈতিক বিভিন্ন পদে কাজ করেছেন তিনি।

জো বাইডেনের মনোনীত অন্য তিনজনের মধ্যে ডেনিস ক্যাম্পবেল বাউয়ের ফ্রান্স ও মোনাকোতে রাষ্ট্রদূত হিসেবে কাজ করবেন। এর আগে তিনি বারাক ওবামার শাসনামলে বেলজিয়ামে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

লস অ্যাঞ্জেলসের মেয়র এরিক গারকেত্তি ভারতে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত হয়েছেন। এর আগে গত মে মাস থেকেই শোনা যাচ্ছিল যে, গারকেত্তি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পেতে পারেন।

চিলিতে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করবেন বারনাদেত্তে মিহান। বর্তমানে তিনি ওবামা ফাউন্ডেশনের গ্লোবাল প্রোগ্রামের প্রধান হিসেবে কাজ করছেন। পররাষ্ট্র বিষয়ে মিহানের এক দশকেরও বেশি সময় ধরে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

বাইডেন যে চারজনকে মনোনয়ন দিয়েছেন তা অবশ্যই সিনেটে অনুমোদিত হতে হবে। এর আগে প্রেসিডেন্ট যাদের মনোনয়ন করেছেন তার ৮০ শতাংশেরও বেশি সিনেটে পাস হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement