১৭ জুন, ২০২৪, সোমবার

হোম অফিস !

Advertisement

২৪ ঘণ্টা ব্যস্ত? দিন চোখকে একটু আরাম। পৃথিবী এখন মানুষের হাতের মুঠোয়। ইচ্ছে করলে অনায়াসেই আপনি তাকে ঘরে বসে নিয়ন্ত্রণ করতে পারেন। কিন্তু সেজন্য শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ চোখের ব্যবহার করতে হবে। আপনি সারাদিন কম্পিউটার কিংবা ল্যাপটপে কাজ করেন, নাহলে মোবাইলে ব্যস্ত থাকেন। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের মধ্যে এই ব্যস্ততা যেন লাগামহীনভাবে ছুটে চলছে।

“হোম অফিস”-এখন খুবই সাধারণ এবং চেনা একটি শব্দ। অনেককেই এখন “হোম অফিস” করতে হয়। ফলে কম্পিউটার,ল্যাপটপ,মোবাইল-এইসব ইলেকট্রনিক ডিভাইসের সাথে আমাদের সম্পৃক্ততা যেন আরো বেড়ে গিয়েছে। কিন্ত এই ব্যস্ততা মাঝে সবথেকে ক্ষতিগ্রস্থ হয় আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ।

কম্পিউটার কিংবা মোবাইল ,টিভি, অত্যধিক ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে বেশি সময় তাকিয়ে থাকার ফলে প্রায়ই আমাদের চোখে নানারকম সমস্যা হতে থাকে। এর বেশিরভাগই আমরা এড়িয়ে চলি। যেমন, চোখ থেকে পানি পড়া, চোখ লাল হয়ে যাওয়া, মাথার যন্ত্রণা, চোখ শুকিয়ে যাওয়া প্রভৃতি। এসব কিছু মোটেই এড়িয়ে যাওয়া উচিৎ নয়। মারাত্মক কিছু রোগের পূর্ব লক্ষণ এগুলি।

কীভাবে চোখ ভালো রাখবেন? জেনে নিন কয়েকটি সহজ উপায়-

১) চিকিৎসকরা বলছেন, চোখ ভালো রাখতে গেলে, সারাদিনে প্রচুর পরিমানে পানি পান করা প্রয়োজন। রোজ অন্তত ৬ থেকে ৮ গ্লাস পানি পান করতে  হবে। তার ফলে একদিকে যেমন চোখ পরিষ্কার এবং সুস্থ থাকবে, তেমনই ডিহাইড্রেশনেরও চিন্তা থাকবে না।

২) প্রত্যেক দিনের ডায়েটে তাজা ফল এবং সবজি রাখতে হবে। ফল এবং সবজি চোখকে বিভিন্ন রোগের প্রকোপ থেকে রক্ষা করে। যে সমস্ত খাবারে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে যেমন,  বিভিন্ন বেরি খেতে হবে।

৩) একটানা অনেকক্ষণ ডিজিট্যাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা চলবে না। মাঝে মাঝে স্ক্রিন থেকে চোখ সরান। প্রতি ২০ মিনিট অন্তর কিছুক্ষণের জন্য কম্পিউটার, মোবাইল, টিভি স্ক্রিন থেকে চোখ সরিয়ে রাখুন।

৪) চোখ ভালো রাখতে ধূমপান করা বন্ধ করতে হবে।

৫) রোদে বেরোলে ইউভি প্রোটেকশনযুক্ত সানগ্লাস ব্যবহার করুন। যাতে সূর্যের প্রখর তাপ চোখে লাগতে না পারে।

৬) রাতে পর্যাপ্ত সময় ঘুমান। মনে রাখবেন,চোখেরও বিশ্রাম দরকার।

৭) অবহেলা না করে নিয়মিত চোখের চিকিৎসা করা।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement