১৭ জুলাই, ২০২৪, বুধবার

স্ট্রোক সাধারণত বাথরুমেই বেশি হয় কেন?

Advertisement

স্ট্রোক সাধারণত বাথরুমেই বেশি হয়ে থাকে কারন,বাথরুমে ঢুকে গোসল করার সময় আমরা প্রথমেই মাথা এবং চুল ভেজাই যা একদম উচিৎ নয়। এটি একটি ভুল পদ্ধতি।

এইভাবে প্রথমেই মাথায় পানি দিলে রক্ত দ্রুত মাথায় উঠে যায় এবং কৈশিক ও ধমনী একসাথে ছিঁড়ে যেতে পারে। ফলস্বরূপ ঘটে স্ট্রোক,অতঃপর মাটিতে পড়ে যাওয়া।

কানাডার মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, স্ট্রোক বা মিনি স্ট্রোকের কারণে যে ধরনের ঝুঁকির কথা আগে ধারণা করা হতো, প্রকৃতপক্ষে এই ঝুঁকি দীর্ঘস্থায়ী এবং আরও ভয়াবহ।

বিশ্বের একাধিক গবেষণা রিপোর্ট অনুযায়ী, গোসলের সময় স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু বা পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার ঘটনা দিনের পর দিন বেড়েই চলেছে। চিকিৎসকদের মতে, গোসল করার সময় কিছু নিয়ম মেনে গোসল করা উচিত।

সঠিক নিয়ম মেনে গোসল না করলে হতে পারে মৃত্যুও। গোসল করার সময় প্রথমেই মাথা এবং চুল ভেজানো একদম উচিৎ নয়। কারণ, মানুষের শরীরে রক্ত সঞ্চালন একটা নির্দিষ্ট তাপমাত্রায় হয়ে থাকে। শরীরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে। গবেষকদের মতে, মাথায় প্রথমেই পানি দিলে সঙ্গে সঙ্গে রক্ত সঞ্চালনের গতি বহু গুণ বেড়ে যায়। সেসময় বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও।

তা ছাড়া মাত্রাতিরিক্ত রক্তচাপের ফলে মস্তিষ্কের ধমনী ছিঁড়ে যেতে পারে।

গোসলের সঠিক নিয়মঃ-

আজ গবেষণা করে যেটা জানা যাচ্ছে ১৪০০ বছর পূর্বে রহমাতুল্লিল আলামীন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) তা মানব জাতিকে আগেই জানিয়ে দিয়েছেন। এবং আজ প্রমাণিত নবীজি যেভাবে গোসল করতে বলেছে সেইটাই গোসল করার সঠিক নিয়ম!

তো আসুন জেনে নেই সেই নিয়মটা—-

প্রথমে গড়গড়া করে ৩বার কুলি করতে হবে এরপর নাকের ভিতরের নরম জায়গা পর্যন্ত পানি পৌঁছাতে হবে। তারপর প্রথমে ডান কাঁধে পানি ঢালতে হবে এরপর বাম কাঁধে পানি ঢালতে হবে। সর্বশেষ মাথায় পানি ঢেলে সমস্ত শরীর ভিঁজিয়ে গোসল সম্পন্ন করতে হবে। এক কথায় সুন্নাত তরীকা ফলো করতে হবে।

একবার “সুবহানআল্লাহ” বলবেন না???

এই পদ্ধতি যাদের উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং মাইগ্রেন আছে তাদের অবশ্যই পালন করা উচিৎ।

এই তথ্যগুলো বয়স্ক মা-বাবা এবং আত্মীয় পরিজনদেরসহ সবাইকে অবশ্যই জানিয়ে রাখুন। ইনশাআল্লাহ মানুষের উপকার হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement