২৬ ফেব্রুয়ারি, ২০২৪, সোমবার

দুবাই বন্দরে ভয়াবহ বিস্ফোরণ, কেঁপে উঠল শহর

Advertisement

স্থানীয় সময় বুধবার গভীর রাতে আচমকা ভয়ানক বিস্ফোরণে কেঁপে ওঠে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক শহর দুবাই। ঘটনার ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। পরে জানা যায়, দুবাইয়ের গুরুত্বপূর্ণ জেবেল আলি বন্দরে নোঙর থাকা এক মালবাহী জাহাজে অগ্নিকাণ্ড থেকে এই বিপত্তি। সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিস্ফোরণের অভিঘাত এতটা তীব্র ছিল যে প্রায় ১৫ কিলোমিটার দূরেও সেটি অনুভূত হয়। দুবাইয়ের রাতের আকাশ ভেদ করে আগুনের আভা দেখা যায় শহরজুড়ে। এমনকী মহাকাশ থেকেও এই বিস্ফোরণ দেখা গিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি। তবে, দুর্ঘটনায় কোনো হতাহতের খবর মেলেনি।

বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের প্রায় আড়াই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসার কথা জানিয়েছেন দুবাইয়ের বেসামরিক প্রতিরক্ষা দপ্তরের কর্মীরা। আগুনের শিখাকে কাবু করতে জীবন ঝুঁকি নিয়ে কাজ করেন কর্মীরা। এ ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নির্দিষ্ট করে জানানো সম্ভব হয়নি। দুবাই কর্তৃপক্ষ জানিয়েছে, জাহাজটিতে যাঁরা কর্মরত ছিলেন, তাঁরা আগেই বেরিয়ে যান। কোনো দাহ্য বস্তু আগুনে জ্বলে এই বিস্ফোরণ বলে কর্তৃপক্ষ জানায়।

তবে, কর্তৃপক্ষের দিক থেকে ঘটনাটিকে কিছুটা হালকা করার চেষ্টা চলছে। তারা বলছে, এ ঘটনার তদন্ত হচ্ছে, তবে এমন দুর্ঘটনা বিশ্বের যেকোনো স্থানে হতে পারে।

দুবাইয়ের জেবেল আলি বন্দর বিশ্বের সবচেয়ে বড় মানব সৃষ্ট গভীর নৌবন্দর। কার্যত দুবাইয়ের জীবনীশক্তি বরা চলে এই বন্দরকে। যে জাহাজটিতে আগুন লেগেছিল, সেটি ছোট বলে প্রশাসন সূত্রে জানা গেছে। ওশান ট্রেডার নামের ওই জাহাজটি এপ্রিল থেকে দুবাই উপকূলে ছিল। কর্তৃপক্ষ জানিয়েছে-বন্দরে স্বাভাবিক কর্মকাণ্ড যাতে ব্যাহত না হয়, সেজন্য যাবতীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement