২৬ ফেব্রুয়ারি, ২০২৪, সোমবার

যুক্তরাষ্ট্রের ২ হেলিকপ্টার ভূপাতিত করল তালেবান

Advertisement

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে তালেবান অস্ত্রধারীদের সঙ্গে সরকারি সেনাদের তুমুল লড়াই চলছে। কুন্দুজ বিমানবন্দরে হামলা চালিয়ে আফগান বাহিনীকে দেওয়া দুটি মার্কিন ইউএইচ-৬০ ব্ল্যাক হক হেলিকপ্টার সোমবার ভূপাতিত করার দাবি করেছেন তালেবান যোদ্ধারা। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক টুইটবার্তায় বলেছেন, ব্ল্যাক হক হেলিকপ্টার ধ্বংস করা ছাড়াও আফগান অনেক সেনাকে হত্যা করেছেন তালেবান যোদ্ধারা। ড্রোন থেকে তোলা ভিডিও ফুটেজও পোস্ট করেছেন আফগান মুখপাত্র, যাতে ভূপাতিত মার্কিন হেলিকপ্টার থেকে ধোঁয়া বের হতে দেখা যাচ্ছে।

সেখানে যুদ্ধ তীব্র আকার ধারণ করায় ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন প্রায় ১২ হাজার মানুষ। আফগান সৈন্যরা প্রদেশের রাজধানী কুন্দুজ শহর নিয়ন্ত্রণ করলেও এটি দখলের জন্য হামলা জোরদার করেছে তালেবান। যুদ্ধক্ষেত্র থেকে পাওয়া ভিডিওচিত্রে দেখা যাচ্ছে, কুন্দুজ নগরীর শহরতলিতে সরকারি সেনারা তালেবান হামলা প্রতিহত করার জন্য গোলাগুলি চালিয়ে যাচ্ছে।

প্রদেশের বিভিন্ন স্থানে সরকারি রাস্তার দুইপাশে তাঁবু খাটিয়ে বাস্তুহারা মানুষেরা অবস্থান নিয়েছে। উদ্বাস্তুতে পরিণত হওয়া এসব মানুষ খাদ্য ও অন্যান্য ত্রাণের অভাবে কষ্ট পাচ্ছেন। তালেবান এরই মধ্যে কুন্দুজ প্রদেশের বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করলেও রাজধানী শহররক্ষা করার জন্য সরকারি সেনাবাহিনীর পাশাপাশি স্বেচ্ছাসেবী গণবাহিনী চেষ্টা চালিয়ে যাচ্ছে। আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সরকারি অবস্থানের বিরুদ্ধে হামলা শক্তিশালী করেছে তালেবান।

বিদেশি দখলদার সেনারা আফগানিস্তান ত্যাগ করলে সশস্ত্র আন্দোলন বন্ধ করবে বলে গত দুই দশক ধরে তালেবান দাবি করে এলেও বিদেশি সেনা প্রত্যাহার শুরু করার পর তারা গোটা আফগানিস্তানের ক্ষমতা নিয়ন্ত্রণের লক্ষ্যে লড়াই শুরু করেছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। বর্তমানে আফগানিস্তানের অর্ধেকের বেশি এলাকা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে এবং তারা আরও বেশি এলাকা দখল করার জন্য ব্যাপক সামরিক অভিযান চালাচ্ছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement